ভারতের সেঞ্চুরির উৎসব, ফলোঅনের মুখে উইন্ডিজ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 04:24:15

যে উইকেটে ভারত রান উৎসবে ভাসলো, খানিকবাদে সেখানেই মুখ থুবড়ে পড়ল ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং। ভারতের ৬৪৯ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজের অবস্থা এখন একেবারে ছেড়ে দে মা, কেঁদে বাঁচি! দ্বিতীয়দিন মাত্র ২৯ ওভার খেলার সুযোগ পায় উইন্ডিজ। তাতেই নেই ৬ উইকেট। স্কোরবোর্ডে জমা একশ’ও ছোঁয়নি-মাত্র ৯৬ রান!

রাজকোট টেস্টের ভবিষ্যৎ এখন একটাই-ওয়েস্ট ইন্ডিজ হারছে। প্রথমদিনের পৃথ্বী শর রঙিন সেঞ্চুরির পর দ্বিতীয়দিন সেঞ্চুরির উৎসবে ভাসলেন বিরাট কোহলি ও রবিন্দু জাদেজা। তিন সেঞ্চুরির সুবাদে ভারত ৮ উইকেটে ৬৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করে।

ভারতের ইনিংসের শুরুতে সেঞ্চুরি-পৃথ্বী শ, ১৩৪ রান। মাঝে সেঞ্চুরি বিরাট কোহলির, ১৩৯ রানের। আর শেষের দিকে সেঞ্চুরি পেলেন রবিন্দু জাদেজা, ঠিক ১০০ রানের। জীবনের প্রথম টেস্ট খেলতে নেমে পৃথ্বী শর সেঞ্চুরিতে আলোকিত হয়েছিল রাজকোট টেস্টের প্রথমদিন। বিরাট কোহলি সেঞ্চুরির সুযোগ পেলে সেটা কদাচিৎ মিস করেন। ক্যারিয়ারের ২৪ নম্বর টেস্ট সেঞ্চুরির মালিক হয়ে গেলেন ভারত অধিনায়ক। ৭১ টেস্টে ২৪ সেঞ্চুরি! তবে রাজকোটের দ্বিতীয়দিন বেশি আলোচনা ছড়ালো রবিন্দু জাদেজার ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি। ২০০৯ সালে আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর এই প্রথম যে কোনো ফরম্যাটের ক্রিকেটে জাদেজা সেঞ্চুরি পেলেন। আগে বেশ কয়েকবার সেঞ্চুরির আশপাশ থেকে ঘুরে ফিরে এসেছিলেন কিন্তু সেঞ্চুরির দেখা পাননি। রাজকোটে সেঞ্চুরির সুখ উদযাপন করলেন তার সেই চিরচেনা পরিচিত ভঙ্গিতে। ব্যাটকে মাথার ওপর তুলে তলোয়ারের মতো করে নাচালেন, রাজপুতদের কায়দায়!

দ্বিতীয়দিনের শেষ সেশনে ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে নেমেই পুরো দল যেন লাইন থেকে ছিটকে পড়া ট্রেন! দুই ওপেনার ফিরলেন সিঙ্গেল ডিজিটে। মিডলঅর্ডারও পুরোদুস্তর ডিসঅর্ডার! ছয় নম্বরে ব্যাট করতে নামা অলরাউন্ডার রোস্টেন চেজের ব্যাটেই যা খানিকটা প্রতিরোধ মিলল। এই টেস্টে ওয়েস্ট ইন্ডিজ ফলোঅনে পড়ছেই। আর ম্যাচে হার নেহাৎ সময়ের ব্যাপার মাত্র!

সেই হার যদি তৃতীয়দিনই হয়ে যায়, তাহলেও অবাক হওয়ার কিছু নেই!

সংক্ষিপ্ত স্কোর:(দ্বিতীয়দিন শেষে) ভারত ১ম ইনি: ৬৪৯/৮ (১৪৯.৫ ওভারে, পৃথ্বী শ ১৩৪, কোহলি ১৩৯, জাদেজা ১০০*, বিশু ৪/২১৭)। ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনি: ৯৬/৬ (২৯ ওভারে, রোস্টেন চেজ ২৯*, কিমো পল ১৩*, সামি ২/১১)।

এ সম্পর্কিত আরও খবর