ইনজুরিতে আউট নাদাল, ফাইনালে জোকেভিচ

টেনিস, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 04:44:43

তিনি ক্লে কোর্টের রাজা! তবে হার্ড কোর্টেও সাফল্যটা মন্দ নয়। ইউএস ওপেনে এর আগে তার হাতে উঠেছে তিনটি এককের শিরোপা। আরেক ট্রফির দ্বারপ্রান্তে ছিলেন রাফায়েল নাদাল। কিন্তু সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছেন এই স্প্যানিশ মহা তারকা।

হুয়ান মার্টিন ডেল পোর্তোর সঙ্গে পারলেন না নাদাল। আরেকটু সরাসরি বলা যায় শনিবার (বাংলাদেশ সময়) হাঁটুর চোটের কাছেই হার মানলেন তিনি। দ্বিতীয় সেটের পরই নিজেকে সরিয়ে নেন বিশ্বের এক নম্বর তারকা। যদিও অস্বস্তিটা ছিল শুরু থেকেই।

তারই পথ ধরে প্রথম দুই সেটে পিছিয়ে ছিলেন নাদাল। ৭-৬ আর ৬-২ গেমে এগিয়ে যান ডেল পোর্তো। তারপরই নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে টেনিসপ্রমীদের হতাশ করে নিজেকে সরিয়ে নেন নাদাল। পোর্তো উঠে যান স্বপ্নের ফাইনালে।

ইউএস ওপেনের শিরোপা লড়াইয়ে রোববার নোভাক জোকোভিচের মুখোমুখি হবেন আর্জেন্টাইন তারকা ডেল পোর্তো।

জোকোভিচ অনায়াসেই হারান জাপানের কেই নিচিকোরিকে। বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামের দুইবারের চ্যাম্পিয়ন জিতেন ৬-৩, ৬-৪ এবং ৬-২ গেমে সরাসরি।

এনিয়ে অষ্টমবারের মতো ফাইনালে উঠলেন ৩১ বছর বয়সী জোকোভিচ। তবে শিরোপা তার হাতে উঠেছে দুইবার, ২০১১ ও ২০১৫ সালে। এই সার্বিয়ান ইউএস ওপেনের হ্যাটট্রিক ট্রফি জয়ের পথে এগিয়ে থেকেই নামবেন কোর্টে। আর নিউইয়র্কের এই গ্র্যান্ড স্ল্যামটিতে দ্বিতীয়বার জিততে কোর্টে নামবেন ডেল পোর্তো। ২০০৯ সালে এই টুর্নামেন্টের পুরুষ এককের শিরোপা জিতেছিলেন তিনি।

ইতিহাস জোকোভিচের পক্ষেই আছে। সবশেষ ১৮বারের সাক্ষাতে ১৪ বারই জিতেছেন তিনি। ৪ বার ডেল পের্তো। অবশ্য এবারই প্রথম কোন গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে দেখা হবে তাদের।

এ সম্পর্কিত আরও খবর