জয়ে শুরু বাংলাদেশের সাফ মিশন

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 05:41:52

দুই অর্ধের শুরুতেই একটা করে গোল। আর এই দুই গোলেই এবারের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের শুভ সূচনা। হট ফেভারিটের ট্যাগ নিয়েই এই ম্যাচে নেমেছিল বাংলাদেশ। ২-০ গোলের জয়ে সেই মেজাজ নিয়েই মাঠ ছাড়ল। তিন মিনিটের সময় পেনাল্টি থেকে ম্যাচের প্রথম গোল করেন তপু বর্মন। বিরতির পর খেলার শুরুর প্রথম মিনিটেই প্রায় একক কৃতিত্বে গোল করে মাহবুবুর রহমান লিড ২-০ করেন।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে কোচ জেমি ডে দলের তরুণ খেলোয়াড়দের ওপরই আস্থা রাখেন। ম্যাচের পুরোটা সময়জুড়ে খেলোয়াড়দের পরিশ্রম করে খেলার চেষ্টা প্রশংসা পাওয়ার মতোই। দলের খেলার ধারাও কিছুটা বদলে দিয়েছেন ব্রিটিশ কোচ। ওয়ান টাচ ফুটবলের একটা দ্যুতি দেখা গেল বাংলাদেশের খেলায়। রক্ষণ জমাট করে মাঝমাঠে নিয়ন্ত্রণ এবং দুই উইং দিয়ে আক্রমণে উঠে আসার বাংলাদেশের পরিকল্পিত ফুটবলের সামনে ভুটান ঠিক পেরে উঠতে পারেনি। যদিও বাংলাদেশের রক্ষণের ভুলে গোলের সুযোগ এসেছিল ভুটানের সামনে। কিন্তু ফিনিশিংয়ের অভাবে সেই সুযোগ কাজে লাগাতে পারেনি তারা।

কিক অফের বাঁশি বাজতেই যেভাবে ভুটানের সীমান্তে বাংলাদেশ ঝাঁপাল, তাতেই স্বাগতিকদের গোল ক্ষিধের প্রমাণ মিলল। আর সেই ‘খাদ্যও’ জুটে গেল খেলার শুরুতেই! একেবারে তিন মিনিটের মধ্যেই। পেনাল্টিতে। ম্যাচের প্রথম কর্নার থেকে বল উড়ে এল ভুটানের বক্সে। সেখানে সামনে থাকা সাদউদ্দিনকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেন ভুটানি এক ফুটবলার। সামনে দাঁড়ানো রেফারি ফাউলের বাঁশি বাজিয়ে পেনাল্টির নির্দেশ দেন। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন ডিফেন্ডার তপু বর্মন। ম্যাচের বয়স তখন মাত্র ৩ মিনিট।

ম্যাচে এগিয়ে যাওয়ার পর বাংলাদেশ খেলার নিয়ন্ত্রণটা নিজের কাছে রাখার পরিকল্পনায় নামে। মাঝমাঠের খেলোয়াড়রা একটু নিচের দিকে নেমে রক্ষণভাগকে বাড়তি সহায়তা দেন। ফলে ভুটানের আক্রমণগুলো বাংলাদেশের ফাইনাল থার্ডের বাঁধা পার করতেই পারেনি। ম্যাচের ৮ মিনিটের সময় পাল্টা আক্রমণ থেকে গোলের সহজ একটা সুযোগ নষ্ট করেন স্ট্রাইকার মাহবুবুর রহমান। মাঝমাঠ থেকে বল পেয়ে ডানপ্রান্ত থেকে বল নিয়ে উঠে আসেন তিনি। বল নিয়ে সামনে বাড়েন। সঙ্গে থাকা মার্কারকে গতিতে হারিয়েও দেন। সামনে শুধু ভুটানি গোলরক্ষক। কিন্তু ওয়ান টু ওয়ান সেই লড়াইয়েও জিততে পারেননি মাহবুবুর। শট নিলেন। সেই শট সোজা ভুটানি গোলকিপার শেরিং ডেনডুপের গায়ে লাগে।

ম্যাচে সমতা আনার সবচেয়ে ভাল সুযোগটা পায় ভুটান ২৫ মিনিটের সময়। দুই ডিফেন্ডার টুটুল হোসেন বাদশাহ ও বিশ্বনাথের ভুল বোঝাবুঝিতে ফাঁকায় বল পেয়ে যান ভুটানি স্ট্রাইকার চেনচো গেলেতসেন। কিন্তু সামনে থাকা গোলকিপারকে একা পেয়েও তিন শট নিলেন পোস্টের বাইরে!

বিরতির পর প্রথম আক্রমণ থেকেই ম্যাচের দ্বিতীয় গোল পেল বাংলাদেশ। মাহবুবুর রহমান ডানদিক থেকে বল নিয়ে ভুটানি ডি বক্সে ঢুকে পড়েন। কোনাকুনি সেই পজিশন থেকে জোরে ভলি শট নিলেন। বল সোজা জালে, গো..ও...ল!

দুই গোলে এগিয়ে যাওয়ার পর বাংলাদেশ রক্ষণভাগ সামাল দিতে একটু বেশি মনোযোগী হয়। ভুটান এই সময় আক্রমণ বাড়ানোর চেষ্টা চালায়। কিন্তু বাংলাদেশের রক্ষণ দেয়াল ভাঙ্গতে পারেনি।

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের মিশন সাফল্যের সঙ্গেই শুরু হল।

এ সম্পর্কিত আরও খবর