বিদ্রোহীদের দাবি মানেননি তারেক, শিগগিরই ছাত্রদলের কাউন্সিল

বিএনপি, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 08:32:58

কাউন্সিলের ঘোষণাকে কেন্দ্র করে বিক্ষুব্ধ হয়ে উঠেছিল বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদলের একাংশ। তাদের দাবি ছিল—কাউন্সিলে পদপ্রার্থী হতে বয়সসীমা তুলে দিতে হবে অথবা নিয়মিত ছাত্রদের মাধ্যমে কমিটি গঠন ও স্বল্পমেয়াদী একটি আহ্বায়ক কমিটি গঠন করতে হবে।

কিন্তু সেই দাবি মানেননি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। একই সঙ্গে খুব শিগগিরই কাউন্সিলের আয়োজন করা হবে বলে জানা গেছে।

গত সোমবার (০৫ আগস্ট) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ছাত্রদলের নিয়মিত ও বহিষ্কার হওয়া নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে লন্ডন থেকে ছাত্রদলের নেতাদের সঙ্গে স্কাইপে প্রায় চার ঘণ্টা আলোচনা করেন তারেক রহমান।

বৈঠক সূত্রে জানা গেছে, দীর্ঘ সময় ধরে চলা বৈঠকে উপস্থিত ছাত্রদলের নেতাদের বক্তব্য শোনেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। পরে তিনি সবার উদ্দেশ্যে দিক-নির্দেশনা দেন। একই সঙ্গে তারেক রহমান জানান তার সিদ্ধান্ত অনুযায়ীই ছাত্রদলের কাউন্সিল হবে। ছাত্রদলের বিদ্রোহী নেতারাও তারেক রহমানের নির্দেশনা মেনে নিয়ে কাউন্সিল সফল করার প্রতিশ্রুতি দেন।

২০১৪ সালের ১৪ নভেম্বর দুই বছরের জন্য ছাত্রদলের কমিটি গঠন করেছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ২০১৬ সালের ১৪ নভেম্বর কমিটির মেয়াদ শেষ হলেও নতুন কমিটি গঠন করা হয়নি। গত বছরের ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা করে বিএনপি। একই সঙ্গে ৪৫ দিনের মধ্যে কাউন্সিল করার ঘোষণা দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় ১৫ জুলাই কাউন্সিলের তারিখ নির্ধারণ করা হয়। এরপর থেকে ছাত্রদলের ‘বয়স্ক’ ও বিলুপ্ত কমিটির নেতারা আন্দোলন শুরু করেন।

দলীয় কার্যালয়ে ভাঙচুর, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বন্ধ করে দিয়ে প্রতিবাদ করেন বিক্ষুব্ধ নেতারা। এক পর্যায়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব ও ছাত্রদলের সাবেক নেতা রুহুল কবির রিজভীকে লাঞ্ছিত করা হয়। এ প্রেক্ষিতে গত ২২ জুন আন্দোলনকারী ছাত্রদলের নেতাদের মধ্যে ১২ জনকে বহিষ্কার করা হয়।

ছাত্রদলের দাবি, উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে ও সমস্যা সমাধানে দ্বা‌য়িত্ব দেওয়া হয়ে‌ছি‌লো বিএনপির স্থায়ী কমিটির সদস্যা মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় এবং যুগ্ম মহাস‌চিব সৈয়দ মোয়া‌জ্জেম হো‌সেন আলালকে। বিক্ষুব্ধদের বুঝানো ও তারেক রহমানের সঙ্গে বৈঠকে বসাতে তারাই দফায় দফায় ক্ষুব্ধ নেতা‌দের স‌ঙ্গে কথা বলে সংকট সমাধা‌নে কাজ ক‌রেন।

ছাত্রদল সূত্রে জানা গেছে, তারেক রহমানের নির্দেশ ছাত্রদলের বিক্ষুব্ধ নেতারা মেনে নিয়েছেন। একই সঙ্গে কাউন্সিলের সার্চ কমিটির দেওয়া নিয়ম মেনেই কাউন্সিলের আয়োজন করলে তাদের কোনো আপত্তি নেই। অর্থাৎ বয়সসীমা ২০০০ সালে এসএসসি পাস এর নিচে হওয়া যাবে না ও অবিবাহিত হতে হবে।
ছাত্রদলের বিক্ষুব্ধ নেতারা বলছেন, তাদের দাবি পূরণ না হলেও তারেক রহমান আশ্বাস দিয়েছেন, দ্রুতই ১২ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হবে। আসন্ন ঈদের পরই কাউন্সিল আয়োজন করবে বিএনপি। একই সঙ্গে বিলুপ্ত কমিটির ছাত্রদলের নেতাদের সেচ্ছাসেবক বা যুবদলের বিভিন্ন পদ দেওয়া হবে।

ছাত্রদলের নেতাদের বহিষ্কার ও বহিষ্কারাদেশ প্রত্যাহারের প্রসঙ্গ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বিভিন্ন গণমাধ্যমে বলেছেন, সন্তান ভুল করলে তাৎক্ষণিক শাসন বাবা করেন, পরক্ষণে ক্ষমাও তিনি করেন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করার মধ্য দিয়ে ছাত্রদলের সমস্যা সমাধান হয়ে গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের বিলুপ্ত কমিটির যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান আসাদ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমাদের চেয়ারম্যান সাহেব তার সিদ্ধান্ত জানিয়েছেন। যুবদল, সেচ্ছাসেবক দল, বিএনপিতে পদের ক্ষেত্রে আমাদের মূল্যায়ন করা হবে। আহ্বায়ক কমিটি আর দেবে না। বয়সসীমাও আগেরটাই থাকবে। খুব শিগগিরই ঈদের আগে পরে কাউন্সিলের তারিখ ঘোষণা করা হবে। আর এ মাসের শেষের দিকে আগামী মাসের প্রথম দিকে কাউন্সিলের আয়োজন করা হবে।

তিনি বলেন, আমাদের চেয়ারম্যানের সিদ্ধন্তের প্রতি আমাদের কোনো দ্বিমত নেই। রাজনীতি করতে অনেক সময় সিদ্ধান্ত ব্যক্তির বিরুদ্ধে যায়। কিন্তু গেলে কী হবে? ব্যক্তির চেয়ে দল বড়। এখানে দলের চিন্তা সবাইকে করতে হবে। এ ক্ষেত্রে কিছু করার নাই। হয়তো সাময়িক মন খারাপ হবে। আবার মাঠে নামতে হবে, দলের জন্য কাজ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর