এরশাদের মৃত্যুতে দলগুলোর কৌশলী শোক!

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 20:05:10

একাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের (৮৯) মৃত্যুতে আওয়ামী লীগ, বিএনপি, জাসদ, গণফোরামসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতি সংগঠন শোক জানিয়েছেন। তাদের কারো শোকবার্তায় যেমন এরশাদের কর্মময় জীবনের স্মৃতিচারণা করা হয়েছে, আবার কারো বার্তায় সাদামাটা শোক জানিয়ে পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়েছে। দলগুলোর  কৌশলী শোক প্রকাশ নিয়ে বিভিন্ন মহলে চলছে আলোচনা।

এরশাদের মৃত্যুতে আওয়ামী লীগের পক্ষে শোকবার্তা দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শোকাবার্তায় হুসেইন মুহম্মদ এরশাদ-এর পবিত্র আত্মার মাগফেরাত কামনা এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন তিনি।

বিএনপির পক্ষ থেকে শোক প্রকাশ করেছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিবৃতিতে বলা হয়, ‘সাবেক সেনাপ্রধান ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।’

আরো শোক জানিয়েছেন জাতীয় পার্টি (কাজী জাফর)। শোকজ্ঞাপনের পাশাপাশি দলের চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার ও মহাসচিব জাফরুল্লাহ খান চৌধুরী লাহরী শোক বিবৃতিতে বলেন, ‘গ্রাম বাংলার অভূতপূর্ব উন্নয়নসহ সারা দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে হুসেইন মুহম্মদ এরশাদের উদ্যোগ ও অবদানের কথা জাতি চিরকাল সশ্রদ্ধচিত্তে স্মরণ করবে। ’

জাপা চেয়ারম্যান এরশাদের মৃত্যুতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতারও শোক জানিয়েছেন। শোক বার্তায় তারা শোক সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

ভিন্ন শোক বিবৃতিতে জাকের পার্টি চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সল বলেন, ‘তার মতো একজন জাতীয় নেতার ইন্তেকাল অবশ্যই জাতীয় রাজনীতিতে অনুভূত হবে।  প্রশাসন বিকেন্দ্রীকরণ উদ্যোগ, অবকাঠামো ও পল্লীর উন্নয়ন তথা দেশ ও জাতির উন্নয়ন  এবং অগগ্রতিতে হুসেইন মুহম্মদ এরশাদের অবদান জনগণ স্মরণে রাখবে।’

আরো শোক জানিয়েছে ইন্ডিয়ান বংশোদ্ভুদ উর্দূভাষী সংখ্যালঘু কাউন্সিল। তারা বলেন, এরশাদ ক্ষমতায় থাকাকালীন সময়ে উর্দূভাষীদের উচ্ছেদকৃত সম্পদ ফিরিয়ে দিতে পূর্ত অধিদপ্তর কর্তৃক তালিকা করে তা বরাদ্দে নির্দেশ দেন। এছাড়াও এরশাদ মিরপুর বেনারশি পল্লী গড়ে তোলে বেনারশি শিল্পকে রক্ষা করার উদ্যোগ নিয়েছিল।

এরশাদের মৃত্যুতে ড. কামাল হোসেনর দল গণফোরামও দিনশেষে সন্ধ্যায় এক শোকবার্তা পাঠায়। কৌশলী এ শোকবার্তায় গণফোরাম থেকে বলা হয়, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মহম্মদ এরশাদের মৃত্যুতে গণফোরাম গভীর শোক প্রকাশ করছে এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছে। গণফোরাম শোকাহত পরিবার ও আত্মীয়-স্বজনের প্রতি সমবেদনা জানাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর