বিএনপি গণতন্ত্রের বড় শত্রু: তথ্যমন্ত্রী

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-12 17:21:40

অগণতান্ত্রিকভাবে জন্ম নেওয়া বিএনপি গণতন্ত্রের বড় শত্রু বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, বাংলাদেশে গণতন্ত্রের জন্য বড় হুমকি হচ্ছে বিএনপি। কারণ তারা গণতন্ত্রকে সব সময় বাধাগ্রস্থ করেছে, তাদের জন্মটাই হয়েছে অগণতান্ত্রিকভাবে। সেনা ছাউনির মধ্যে থেকে ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে বিএনপি গড়েছে, রাজনৈতিক দুর্বৃত্তদের এবং রাজনৈতিক মুনাফালোভীদের ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে এই রাজনৈতিক দল গঠন করেছে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবে পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে লন্ডনে দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য নিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্যের সমালোচনা হাছান মাহমুদ। বলেন, 'এরাই হচ্ছে গণতন্ত্রের বড় শত্রু, এই গণতন্ত্রের শত্রুদের প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে কথা বলার অধিকার নাই। আর এটিই তাদের থেকে জনগণ থেকে বিচ্ছিন্ন করছে। ২০ দলে আমরা ভাঙনের সুর দেখতে পেলাম। এখন জাতীয় ঐক্যফ্রন্টে শুনতে পাচ্ছি নানা ধরনের কথাবার্তা। এই ঐক্যফ্রন্টে এখন আর ঐক্য নাই।'

'২০ দল থেকেও অনেকে ধীরে ধীরে পালাতে শুরু করেছে। আমি বিএনপিকে অনুরোধ জানাব- দেশের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে আমরা চাই, এই দুর্বৃত্তায়নের চক্র থেকে বের হয়ে বিএনপি গণতান্ত্রিকভাবে পরিচালিত হবে। বিএনপি জনগণের দল হবে, এটাই আমরা চাই। সেটা করতে হলে আপনাদের রাজনৈতিক কর্মপন্থা পরিবর্তন করতে হবে।’

মন্ত্রী তিনি বলেন, 'আজকে রাজনীতিবিদরা রাজনীতি যে একটা ব্রত আছে, সেটা ভুলে গেছে। যে কারণে রাজনীতিতে বণিকায়ন ও দুর্বৃত্তায়ন হয়েছে। রাজনীতির বণিকায়ন এবং দুর্বৃত্তায়ন আমি মনে করি অশুভ। কারণ যখন বণিকরা রাজনীতি নিয়ন্ত্রণ করে তখন তারা সেখান থেকে মুনাফা নেওয়ার চেষ্টা করে। আর দুর্বৃত্তরা যখন রাজনীতি করে, তখন তারা প্রতিপত্তি দেখায়, তখন সমাজ থেকে দুর্বৃত্ত দূর করা প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়।

তিনি বলেন, বণিকায়ন আর দুর্বৃত্তায়নের বাংলাদেশে সূতিকাগার জিয়াউর রহমান। সে বণিকায়ন আর দুর্বৃত্তায়ন শুরু করেছে, আর সেটিকে ষোলকলায় পূর্ণ করেছে হুসেইন মুহম্মদ এরশাদ। এটি বাস্তবতা, অনেকের হয়তো শুনতে খারাপ লাগবে। সেই ধারাবাহিকতায় রাজনীতি কলুষিত হয়েছে, রাজনীতিতে বণিকায়ন এবং দুর্বৃত্তায়ন যে বিএনপি করেছে, এর প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে তারেক রহমানের মতো স্বীকৃত একজন দুর্বৃত্তকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা।

'যার নেতৃত্বে একুশে আগস্টে গ্রেনেড হামলা হয়েছিল, হাওয়া ভবন হয়েছে, যেই হাওয়া ভবন থেকে প্রতিটি ব্যবসা থেকে টোল আদায় হতো। আজকে বিএনপি একটি দুর্বৃত্বের দলে পরিণত হয়েছে।'

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি অভিনেত্রী সারাহ বেগম কবরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, শামসুল হক টুকু, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা।

এ সম্পর্কিত আরও খবর