নিবন্ধন পাচ্ছে ববি হজ্জাজের এনডিএম

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:03:18

রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পাচ্ছে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজের জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিকালে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করেন দলটির চেয়ারম্যান ববি হাজ্জাজ। এ সময় সিইসি তাদের আগামী দুই-তিনদিনের মধ্যে নিবন্ধন দিয়ে গেজেট প্রকাশ করার কথা জানিয়েছেন বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন তিনি।

তিনি বলেন, আজ আমরা প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করেছি। তিনি আমাদের জানিয়েছেন- অফিসিয়াল সব প্রসিডিউর শেষ হয়েছে। আগামীকাল অথবা পরশুর মধ্যে এনডিএমকে নিবন্ধন দিয়ে গেজেট প্রকাশ করা হবে। সেটি ইতোমধ্যে আমি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছি।

ইসি সূত্র জানিয়েছে, আদালত ববি হজ্জাজের এনডিএমকে নিবন্ধন দেয়ার নির্দেশনা দিয়েছে। কমিশন সে আলোকে ব্যবস্থা নেবে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী তারা অনুমোদন পাবে। তবে পরবর্তীতে তাদের বিষয়ে আরো খোঁজ খবর নেয়া হবে।

গত ৭জানুয়ারি এনডিএমকে নিবন্ধন দিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দেন। এর ফলে দলটির নিবন্ধন দিতে বলা হাইকোর্টের রায় বহাল থাকে।

রাজনৈতিক দল হিসেবে ২০১৭ সালের ২৪ এপ্রিল এনডিএম প্রতিষ্ঠা করা হয়। এরপর নিবন্ধন চেয়ে গত বছরের ২৪ ডিসেম্বর ইসিতে আবেদন করেন ববি হাজ্জাজ। তবে এ বিষয়ে ইসির কোনো সিদ্ধান্ত জানতে না পেরে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি। এ রিট আবেদনে হাইকোর্ট দুই সপ্তাহের মধ্যে ববি হাজ্জাজের আবেদন নিষ্পত্তি করতে ইসিকে নির্দেশ দেন।

এরপর ২৮ জুন ইসির পক্ষ থেকে জানানো হয়, গত ১১ জুন এডিএম’র আবেদন খারিজ করা হয়েছে। এ চিঠি পাওয়ার পর ববি হাজ্জাজ নিবন্ধনের নির্দেশনা চেয়ে নতুন করে রিট আবেদন করেন।

গত বছরের ২১ অক্টোবর এনডিএমকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এ সম্পর্কিত আরও খবর