কেন্দ্রীয় ও ঢাবি ছাত্রলীগের বিরোধ ফের প্রকাশ্যে

আওয়ামী লীগ, রাজনীতি

কানজুল কারাম কৌষিক, ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-04 17:44:54

কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের মধ্যে বিরোধ ফের প্রকাশ্যে এসেছে। কেন্দ্রীয় ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত ‘বিএসএল আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটসাল প্রতিযোগিতা ২০২৪’ কে কেন্দ্র করে এই বিরোধ দেখা দিয়েছে।

সোমবার (৪ মার্চ) রাজধানীর মিরপুরে শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটসাল প্রতিযোগিতা-২০২৪ শুরু হওয়ার ঘোষণা দিয়েছিল ছাত্রলীগ। এই আয়োজনে দেশের ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা ৬৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করার কথা ছিল। তবে এ আয়োজন বয়কট করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

জানা যায়, ঢাবি ছাত্রলীগের ফুটসাল প্রতিযোগিতা বয়কটের কারণ হলো, রোববার (৩ মার্চ) এ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান হয়। এ অনুষ্ঠানে সব বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড় এবং উক্ত ইউনিটগুলোর ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদককে আমন্ত্রণ জানানো হয়। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে আমন্ত্রণ করা হয়নি। সে কারণে তারা এ আয়োজন বয়কট করেন।

ঢাবি ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক পারভেজ মুন্সী বার্তা২৪.কমকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুটসাল টিম কো-অর্ডিনেটর হিসেবে আমাদের দলসহ আমরা সেখানে গিয়েছিলাম। সেখানে ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন এবং সাধারণ সম্পাদক তানবির হাসান সৈকতকে অতিথি হিসেবে দেখতে পাইনি। যখন জানতে পারি, কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে তাদের আমন্ত্রণ করা হয়নি তখন আমরা ফুটসাল টুর্নামেন্ট বয়কট করে চলে এসেছি।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানবির হাসান সৈকত বার্তা২৪.কমকে এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ না পাওয়ার ব্যাপারে নিশ্চিত করেছেন। তবে ফুটসাল টুর্নামেন্ট বয়কটের ব্যাপারে বিস্তারিত জেনে জানাবেন বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে জানতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন এবং ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান শান্তকে একাধিকবার ফোন করা হলেও তারা কেউ ফোনকল রিসিভ করেননি।

প্রসঙ্গত, গত বছরের ১ সেপ্টেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্র সমাবেশের আয়োজন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। আগস্টের এ স্মরণসভা আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাকে কেন্দ্রীয় ছাত্রলীগ যথাযথ মূল্যায়ন করেনি বলে অভিযোগ করে বিরোধের সূচনা হয়। আগস্টের শোকসভায় ঢাবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদককে বক্তৃতা দান করতে না দেওয়া, ঢাবি শাখাকে বাদ দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখাকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার সুযোগ করে দেওয়া, সমাবেশের জন্য অন্যান্য ইউনিটকে আর্থিক সহায়তা দেওয়া হলেও ঢাবি শাখাকে না দেওয়াসহ বিভিন্ন কারণে অসন্তুষ্টি প্রকাশ করে ঢাবি ছাত্রলীগ।

এ বিরোধের পরপরই কেন্দ্রীয় ছাত্রলীগের নিয়ন্ত্রণাধীন ঢাবি অধিভুক্ত সাত কলেজ শাখার নিয়ন্ত্রণ চায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। পরবর্তী সময়ে ‘ভুল-বোঝাবুঝি’ বলে এ বিরোধের ইতি টানে কেন্দ্রীয় ও ঢাবি ছাত্রলীগ। সম্প্রতি, ঢাবির জগন্নাথ হলে পূজার সময়ে কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মধ্যে কয়েক দফায় সংঘর্ষ ঘটে। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারীদের মধ্যে এ সংঘর্ষ হয়।

এ সম্পর্কিত আরও খবর