বাংলাদেশে একটি ভালো নির্বাচন দেখতে চায় ভারত: জিএম কাদের

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:47:15

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি বলেছেন, বাংলাদেশে একটি ভালো নির্বাচন দেখতে চায় ভারত। নির্বাচনের আগে ও পরে কোনো সহিংসতা না হলে ভারত খুশি হবে।

বুধবার (২৩ আগস্ট) ভারত সফর শেষে দেশে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গেটে গণমাধ্যম কর্মীদের এক প্রশ্নের জবাবে তিনি একথা করেন।

জিএম কাদের বলেন, ভারত সরকারের আমন্ত্রণে সেদেশে গিয়েছিলাম। বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে আমার আলাপ হয়েছে। কার কার সঙ্গে এবং কি বিষয়ে আলাপ হয়েছে তা বলতে পারবো না, ওনারা চাইলে প্রকাশ করতে পারেন। আমার পক্ষে তাদের অনুমতি ছাড়া প্রকাশ করা সম্ভব নয়। আমরা বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। দুটি দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। জাতীয় পার্টি সম্বন্ধে তাদের ভালো ধারণা আছে, তারা জাতীয় পার্টিকে সম্ভাবনাময় দল মনে করেন। তারা আশা করছেন, জাতীয় পার্টির সঙ্গে তাদের সম্পর্ক ভবিষ্যতেও সৌহাত্যপূর্ণ থাকবে।

তিনি বলেন, বাংলাদেশে ভারতের অনেক বিনিয়োগ আছে, তাই ভারত চায় সুন্দর নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে পরবর্তী সরকার গঠন হোক। ভারত চায় আমরা সবাই মিলে যেনো সুন্দর নির্বাচনের পরিবেশ সৃষ্টি করি। বাংলাদেশে যাতে কোনো সহিংসতা না হয় এবং স্থিতিশীলতা যেনো নষ্ট না হয়।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ভারতের বক্তব্য হচ্ছে, বিভিন্ন দলের মতদ্বৈততা এটা বাংলাদেশের নিজস্ব ব্যাপার। ভারত চায় আমরা যেনো আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করি। তারা বলেছে, জাতীয় পার্টির গ্রহণযোগ্যতা আছে। তাই সবার সঙ্গে আলোচনার মাধ্যমে একটি সুন্দর নির্বাচন করতে পারলে তারা খুশি হবে।

অপর এক প্রশ্নের জবাবে বলেন, বেগম রওশন এরশাদ আমাদের ভাবি, তিনি আমার বড় ভাইয়ের স্ত্রী। বড় ভাইকে আমরা বাবার মতই দেখতাম, সে হিসেবে বেগম রওশন এরশাদকে আমরা মায়ের মতই জানি ছোটবেলা থেকে। তার সঙ্গে আমার কোনো সময়ই কোনো দ্বন্দ্ব ছিলো না, এখনো কোন দ্বন্দ্ব নেই। বেগম রওশন এরশাদের অসুস্থ্যতার সুযোগে কিছু মানুষ বিভিন্ন কাগজে স্বাক্ষর নিচ্ছে। অনেক বক্তব্য নেওয়া হচ্ছে, আমার জানামতে এগুলো তিনি নিজের ইচ্ছায় দিচ্ছেন না। জাতীয় পার্টিকে দুর্বল করতে কিছু মানুষ ষড়যন্ত্র করছে। কিছু মানুষ ষড়যন্ত্রমূলক ভাবে “দেবর-ভাবির দ্বন্দ্ব” ছড়াচ্ছে, তারাই উস্কে দিচ্ছে। জাতীয় পার্টি যাতে শক্তিশালী ভাবে দাঁড়াতে না পারে এবং আমাদের ইমেজ নষ্ট করতে ষড়যন্ত্র হচ্ছে। তারা প্রমাণ করতে চায়, জাতীয় পার্টির শক্তি নেই, পার্টিতে ঐক্য নেই। ষড়যন্ত্রকারীরা নেতা-কর্মী ও দেশবাসীর মাঝে জাতীয় পার্টি নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। আমরা এই ষড়যন্ত্রের তীব্র নিন্দা জানাচ্ছি।

জিএম কাদের বলেন, আমি মনে করছি বেগম রওশন এরশাদকে দিয়ে যারা এগুলো করাচ্ছে, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত।

নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সময় এখনো আসেনি। আমরা আরও কিছুদিন দেখে সিদ্ধান্ত নেবো। নির্বাচন আমরা বর্জন করবো এ কথা আমরা কখনোই বলিনি। আমাদের দলের নেতা-কর্মীদের সঙ্গে আলাপ করেই নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা চাই আগামী নির্বাচন যেনো ভালো হয়। আমাদের পার্টি আমরা চালাবো, এ ব্যাপারে তাদের বার্তা দেওয়ার কিছু নেই।

জাতীয় পার্টির নেতা-কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা আমাদের বন্ধু নয়। ষড়যন্ত্রকারীরা আমাদের দুর্বল করতে চায়। তাদের ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর