তৃণমূলে চেইন অব কমান্ডের বাইরে যাওয়ার সুযোগ নেই: সুজিত রায় নন্দী

, রাজনীতি

মো আরমান আলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:14:50

আওয়ামী লীগ শান্তির পক্ষে, মানবতার পক্ষে উল্লেখ করে রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশের প্রশ্নে আওয়ামী লীগ একচুলও বিচ্যুত হবে না।

তিনি বলেন, সাম্প্রদায়িক হামলার ঘটনা দেশকে অস্থিতিশীল করার একটা গভীর ষড়যন্ত্র। যারা অপ-রাজনীতি করে, যারা ষড়যন্ত্রের রাজনীতি করে, তারাই ঘোলা পানিতে মাছ শিকার করে দেশকে অস্থিতিশীল করতে চায়।

বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনায় রংপুর বিভাগের মতো একটা গুরুত্বপূর্ণ বিভাগের দায়িত্ব পাওয়া এবং তৃণমূল রাজনীতির বিভিন্ন পেক্ষাপট নিয়ে বার্তা২৪.কম-কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, আপনারা খোঁজ নিয়ে দেখেন যেদিন থেকে আমাকে রংপুর বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গিতে যে ঘটনা ঘটেছিল, সেটা খুব দুঃখজনক ঘটনা। আমরা সেখানে গিয়েছি। প্রতিবাদ সমাবেশে হাজার হাজার লোক। এবং পঞ্চগড়ের যে ঘটনা সেখানেও আমরা গিয়েছি,তীব্র প্রতিবাদ জানিয়েছি। সেখানেও আমরা শান্তি সমাবেশ করেছি এবং হাজার হাজার লোক সেখানে অংশগ্রহণ করেছে। নির্বাচন আসলে সাম্প্রদায়িক হামলার ঘটনা বেড়ে যায়। এই বিষয়ে আমরা সজাগ আছি। আমরা চেষ্টা করছি, এই ব্যাপারে আমরা ঐক্যবদ্ধ। সাম্প্রদায়িক হামলা মোকাবিলায় আমরা সর্বদা প্রস্তুত আছি।

দীর্ঘদিন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ছিলেন। দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনার কর্মকাণ্ডে খুশি হয়েছে এবং নতুন সাংগঠনিক সম্পাদকের মধ্যে আপনাকে গুরুত্বপূর্ণ রংপুর বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে। দায়িত্ব পাওয়ার পর রংপুর বিভাগের সাংগঠনিক কার্যক্রম কতটুকু এগিয়ে নিলেন? সন্মেলন কতগুলো বাকি আছে এবং জাতীয় নির্বাচনের আগেই সম্ভব কি না এমন পেক্ষেপটে আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক বলেন, সাংগঠনিক সমস্যা যেগুলো আছে সেগুলো সমাধান করতে ইতিমধ্যে আমরা সেখানে অনেক বার সফর করেছি। রংপুর বিভাগের বিভিন্ন জেলা গুলোতে ঢাকায় বৈঠক করেছি, নীলফামারী জেলার সাথে ঢাকায় বৈঠক করেছি, কুড়িগ্রাম জেলার সাথে বৈঠক করেছি। এসব বিষয়ে সাংগঠনিক কার্যক্রম অব্যাহত রয়েছে। কুড়িগ্রামের তিনটি মেয়াদোত্তীর্ণ থানা রয়েছে এগুলোর সন্মেলন এর ব্যাপারে আমার নেত্রীর সাথে কথাও বলেছি।

সুজিত রায় নন্দী আরও বলেন, পাশাপাশি সদস্য সংগ্রহ এবং সদস্য নবায়ন আগামী মাসে রমজানে সেটা পুরোদমে চলবে। চেষ্টা করছি আমাদের দলের সাধারণ সম্পাদককে নিয়ে আনুষ্ঠানিকভাবে কোন এক জেলায় উদ্বোধন করার। এভাবে যেখানে যে সাংগঠনিক সমস্যা আছে আমারা তা খুঁজে বের করে সমাধানের চেষ্টা করছি। যেসব জেলায় পূর্নাঙ্গ কমিটি হয় নাই সেসব জেলায় কমিটি দিচ্ছি। একমাত্র গাইবান্ধা জেলায় পূর্নাঙ্গ কমিটি হয় নাই সেখানেও আমরা কমিটি দেওয়ার পথে। মোটামুটি সব প্রায় চূড়ান্ত।

যারা দলের বিরুদ্ধে বিভিন্ন সময়ে অবস্থান নিয়েছিল তাদের আবার ক্ষমা করে দেওয়া হয়েছে। আমার জানা মতে রংপুর বিভাগে প্রায় দের শতাধিক নেতা দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ক্ষমার চিঠি পেয়েছেন। নির্বাচনকে সামনে রেখে এই সব নেতাকর্মী যাতে আবার বিদ্রোহী প্রার্থী না হয় এই জন্য আপনি কি বার্তা দিয়ে যাচ্ছেন? এমন প্রশ্নের জবাবে সুজিত রায় নন্দী বলেন, যেখানেই সাংগঠনিক সমস্যা সেখানেই আমরা সমাধানের চেষ্টা করছি, কুড়িগ্রামের সাথে প্রায় ছয় ঘণ্টা বৈঠক করেছি। যারাই বিদ্রোহী হয়েছে তারা গুরুত্বপূর্ণ পদ পাবে না। কমিটিতে থাকবে। যেহেতু তারা একটা শাস্তি পেয়েছে তাই আশা করি ভবিষ্যতে তারা দলের চেন অব কমান্ডের বাইরে যাবে না। যে যাবে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিদ্রোহীদের ক্ষমা করে দেওয়ার ফলে সামনের দিকে আবার কোন সমস্যা হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, এটা কোন সমস্যা আমরা মনে করছি না। এটা তো একটা সাংগঠনিক প্রক্রিয়ার মাধ্যমে আসতেছে। যারা বিদ্রোহী ছিল, তাদের শাস্তি দেওয়া হয়েছিল, তারা দীর্ঘ দিন দলের বাইরে ছিল। এইটাই তো তার জন্য বড় শাস্তি। এখানে চেইন অব কমান্ডের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই। অনেক সময় দেখা যায় যে, অনেক জনপ্রিয় নেতা, বিভিন্ন কারণে হয়তোবা মনোনয়ন পায় নাই। তখন তারা এই ভুল করে ফেলেছে।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক থেকে সাংগঠনিক সম্পাদক নিজেকে কোন জায়গায় দেখতে চান?- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তৃণমূল থেকে উঠে আসা আওয়ামী লীগের একজন কর্মী, জননেত্রী শেখ হাসিনার একজন কর্মী। তৃণমূল মানুষের সাথে আমার আত্মার সম্পর্ক। আমি জনগণের সাথে আছি। আমার কার্যক্রম শুধুমাত্র নির্বাচন বা সন্মেলনকে ঘিরে না। আমার মানবিক কার্যক্রম, সামাজিক কার্যক্রম সারা বছরব্যাপী আমি করি। 

এ সম্পর্কিত আরও খবর