২৪ ডিসেম্বরের গণমিছিলের তারিখ পেছাতে পারে বিএনপি

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:17:31

বর্তমান সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি আদায়ে পূর্বঘোষিত ২৪ ডিসেম্বরের গণমিছিলের কর্মসূচি পেছানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। একই দিন আওয়ামী লীগের জাতীয় সম্মেলন থাকায় দলটির আহ্বানে সাড়া দিয়ে বিএনপি এই সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিএনপির দায়িত্বশীল নেতারা বলেছেন, যাদের সঙ্গে আমরা যুগপৎ আন্দোলন করবো তাদের পরামর্শেই তারিখ পরিবর্তনের ব্যাপারে চিন্তা-ভাবনা করা হচ্ছে। আগামী দুই একদিনের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য গণমাধ্যমকে বলেন, এমনও হতে পারে ২০১৮ সালের যে দিনে দেশে ভোট ডাকাতির নির্বাচন হয়েছে ওই দিন থেকেই যুগপৎ আন্দোলনের সূচনা হবে।

বিএনপির যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চের এক নেতা বলেন, বিএনপি আমাদের সঙ্গে কোনো ধরনের আলোচনা ছাড়াই ২৪ ডিসেম্বর কর্মসূচি ঘোষণা করে। এটা নিয়ে কিছুটা অসন্তোষ দেখা দিয়েছিল মঞ্চের মধ্যেও। তাছাড়া ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের সম্মেলন। ফলে শুরুতেই সংঘাতে যাওয়া ঠিক হবে না।

যদিও বিএনপির নেতারা বলেছেন, তারা আওয়ামী লীগের ২৪ ডিসেম্বর সম্মেলনের বিষয়টি জানতেন না। তারা পূর্বের সমাবেশের ন্যায় শনিবারের দিন গণমিছিলের কর্মসূচি দিয়েছেন। আমাদের সঙ্গে আলোচনার পর তারা বিষয়টি জানতে পেরেছেন।

এর আগে অনাকাঙ্ক্ষিত সংঘাত ও শঙ্কা এড়াতে ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দিন বিএনপিকে গণমিছিল না করার অনুরোধ জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ।

এ সম্পর্কিত আরও খবর