২০ ধারা বাতিল না হলে জাতীয় পার্টি করবেন না রাঙ্গা

, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:58:45

অগণতান্ত্রিক ধারা-২০ বাতিল না করলে জাতীয় পার্টি করবো না বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, ভালো মানুষ বলতে যা বোঝায়, তা নয়। নানা রকম দুর্নীতি হচ্ছে, পদ বাণিজ্য হচ্ছে। ২০ধারার অপব্যবহার করে দলকে ধ্বংস করা হচ্ছে। এভাবে চললে দলের অস্তিত্ব সংকটে পড়বে। যাতে লুটপাট করে খাওয়া যায় সেই ব্যবস্থা করতে হবে। দলটাকে ক্ষমতায় নেওয়ার কোন চেষ্টা তারা করছে না। মনোনয়ন বাণিজ্য করা হচ্ছে, কার কাছ থেকে কতটাকা নেওয়া হয়েছে আমি দেখিয়ে দিতে পারবো।

তিনি বলেন, এ রকম একটি ধারা থাকতে পারে না। এই ধারায় ৪০জনের মতো নেতাকে বহিস্কার করা হয়েছে এই ধারা বাতিল করা না হলে পার্টি করবো না। অন্য কোন দলেও যাবো না, প্রয়োজনে সংসদ থেকেও পদত্যাগ করতেও প্রস্তুত আছি। কথায় কথায় বহিষ্কার করা হচ্ছে। পার্টি অফিসে অনেককে নির্যাতন করা হচ্ছে। দলকে নিয়ে ব্যবসা করতে দেওয়া হবে না।

রাঙ্গা বলেন, পার্টির গঠনতন্ত্রের ধারা কারচুপি করে বদলে ফেলা হচ্ছে, এখন একটি ভূয়া গঠনতন্ত্র ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। নির্বাচন কমিশনেও গোপনে ভূয়া কপিটি জমা দেওয়া হয়েছে।

তিনি বলেন, নিয়ন অনুযায়ী গঠনতন্ত্র আমার স্বাক্ষরে ইসিতে জমা হওয়ার কথা। কিন্তু আমাকে না জানিয়ে গোপনে ভূয়া গঠনতন্ত্র জমা দেওয়া হয়েছে। সেখানে প্রধান পৃষ্ঠপোষকের ক্ষমতা ক্ষর্ব করা হয়েছে। কাউন্সিলে অনুমোদিত গঠনতন্ত্রে প্রধান পৃষ্ঠপোষক সম্পর্কে বলা হয়েছে, জাতীয় ও দলীয় সকল বিষয়ে চেয়ারম্যান তাহার পরামর্শ গ্রহণ করবেন। প্রধান পৃষ্ঠপোষক দলের পতাকা বহন ও সর্বময় ক্ষমতা সংরক্ষণ করবেন।

এক প্রশ্নের জবাবে বলেন, রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতার পদ থেকে সরাতে যে চিঠিটি স্পিকারকে দিয়েছিলাম, সেটি অগঠনতান্ত্রিক ছিল। সে কারণে চিঠিটি প্রত্যাহারের জন্য স্পিকারের কাছে আবেদন দিয়েছি। বিরোধীদলীয় নেতার পদটি সাংবিধানিক পদ, এই পদ থেকে সরাতে হলে এজেন্ডা দিয়ে বৈঠক ডাকার কথা। জাতীয় পার্টি তড়িঘড়ি করে পার্লামেন্টারী পার্টির বৈঠক করেছে, সেখানে কোন এজেন্ডা ছিল। আমি ওই চিঠি দেওয়ার আগেও প্রতিবাদ করেছিলাম, সে কারণে কোন নোটিশ ছাড়াই আমাকে অব্যাহতি দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর