আ.লীগের মনোনয়ন ফরম বিক্রির সংখ্যা নিয়ে ‘লুকোচুরি’

আওয়ামী লীগ, রাজনীতি

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 02:22:36

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নৌকার মনোনয়ন ফরম নেওয়ার সময় শেষ। টানা চারদিন উৎসবমুখর পরিবেশে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নৌকার প্রার্থী হতে ইচ্ছুকরা। সারাদেশ থেকে আগত আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ঢল নেমেছিল ধানমণ্ডির কার্যালয় মুখে। এদিকে মনোনয়ন ফরম বিক্রি হল, বিক্রি বাবদ কী পরিমাণ অর্থ আওয়ামী লীগের তহবিলে জমা হল তার সঠিক কোন তথ্য দিতে পারেনি সংশ্লিষ্ট নেতারা। ফরম বিক্রির সংখ্যা নিয়ে ‘লুকোচুরি’ দেখা গেছে দলীয় নেতাদের মাঝে। যা নিয়ে ইতোমধ্যে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে। তবে অনেকেই এ লুকোচুরিকে নির্বাচনের কৌশল হিসেবেও দেখছে।

গোপালগঞ্জ-৩ (টুঙ্গীপাড়া-কোটালীপাড়া) আসনে দলীয় সভাপতি শেখ হাসিনার মনোননপত্র সংগ্রহ করার মধ্যদিয়ে শুক্রবার একাদশ সংসদ নির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি আনুষ্ঠানিকভাবে শুরু হয়। প্রধানমন্ত্রীর পর, স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মনোনয়ন পত্র সংগ্রহ করেন। আট বিভাগের আটটি বুথ থেকে একযোগে মনোনয়ন পত্র সংগ্রহ করতে থাকেন সারাদেশ থেকে আগত প্রার্থীরা। সকাল থেকে রাত পর্যন্ত প্রায় নিরবিচ্ছিন্নভাবে চলে মনোননয়ন ফরম বিক্রির কার্যক্রম।

গত চারদিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহের হিড়িক পড়ে যায় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে। কে চায় না মনোনয়ন? সাধারণ কর্মী থেকে রানিং মন্ত্রী/এমপি, ব্যবসায়ী থেকে সাবেক সরকারি কর্মকর্তা/আমলা, চলচ্চিত্র তারকা থেকে খেলোয়ার, সাংবাদিক থেকে শিক্ষক সবাই হতে চান নৌকার মাঝি। এমনকি আলেম, ওলামারা, অন্য রাজনৈতিক দলের সদস্য তারাও কিনেছেন নৌকার মনোনয়নপত্র। আওয়ামী লীগের মনোনয়ন নিতে সর্বস্তরের এইসাড়া দেখে বিস্ময় প্রকাশ করেছেন খোদ দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মনোনয়ন ফরম বিক্রি করতে হিমশিম খান সংশ্লিষ্টরা। ফরম বিক্রির প্রথমদিন থেকেই নিয়মিত ব্রিফিংয়ে দলীয় নেতারা এক সংখ্যা ও বুথ থেকে প্রাপ্ত তথ্যের হিসেবে আরেক সংখ্যা দেখা যায়। যা পরের দুই দিনও ছিল। সমন্বয়হীনতায় শেষ দিকে অবস্থা এমন ফরম বিক্রির সঠিক সংখ্যা নেই সংশ্লিষ্ট নেতা-কর্মীদের কাছে। সোমবার (১২ নভেম্বর) রাতে দলের মনোনয়ন ফরম বিতরণ শেষ হয়েছে।

কতটি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে— জানতে চাইলে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ‘এবার আমরা প্রত্যাশার চেয়েও বেশি মনোনয়ন ফরম বিতরণ করেছি। এই সংখ্যাটি সম্ভবত চার হাজার ২৩ হবে।’

এ দিকে ফরম বিক্রির সঙ্গে যুক্ত বিভিন্ন বুথের কর্মীরা জানান, মনোনয়ন ফরম বিক্রির সংখ্যা চার হাজার ১০০ উপরে হবে।

সংশ্লিষ্ট নেতাদের কাছ থেকে পাওয়া আরেক হিসেবে দেখা গেছে, চার দিনে ৩ হাজার ৬২৮টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। যার মধ্যে প্রথম দিন শুক্রবার এক হাজার ৩২৯টি, শনিবার এক হাজার ১৩২ টি, রোববার ৮৩৫ ও শেষ দিনে ৩৩২টি মনোনয়নপত্র বিক্রি হয়। এবার আওয়ামী লীগের প্রতিটি মনোনয়নপত্রের দাম ছিল ৩০ হাজার টাকা। সে হিসেবে মনোনয়ন ফরম বিক্রি করে দলীয় কোষাগারে ১০ কোটি ৮৮ লাখ ৪০ হাজার টাকা জমা হবে। কিন্তু প্রকৃত সংখ্যা নিশ্চিত না হওয়ায় ফরম বিক্রি করে আয়কৃত প্রকৃত অর্থের পরিমাণও নিশ্চিত নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বার্তা২৪.কমকে বলেন, ‘বিক্রিত মনোনয়ন ফরমের নির্দিষ্ট সংখ্যা এই মুহূর্তে কারো জানা নেই। একেক জন তাই একেক রকমভাবে সংখ্যা জানাচ্ছেন।’

এদিকে মনোনয়ন ফরম বিক্রির সংখ্যা নিয়ে গড়মিলের পেছনে রাজনৈতিক কৌশল দেখছে কেউ কেউ। এমনিক তৃণমূলের অনেক আওয়ামী লীগ নেতারা ধারণাও তাই। জানতে চাইলে মনোনয়ন ফরম বিতরণের সঙ্গে সরাসরি যুক্ত থাকা আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির কয়েকজন সদস্য বার্তা২৪কে বলেন, বিপক্ষ দলকে চাপে রাখার জন্য অনেক সময় নির্বাচনী কৌশল হিসেবে সঠিক সংখ্যা জানানো হয় না। প্রক্সি ক্যান্ডিডেট, ডামি ক্যান্ডিডেট সহ নানা ব্যাপার আছে এর মধ্যে। যা অনেক সময় চমক হিসেবে সামনে আনা হয়।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ শেষে হলেও জমা নেওয়ার সময় মঙ্গলবার (১৩ নভেম্বর) পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মাহবুব উল আলম হানিফ জানান, ‘মনোনয়ন ফরম জমা নেওয়ার জন্যও আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত সময় বেঁধে দেওয়া ছিল। তবে অনেকেই আসতে পারেননি। অনেকেই দূরদূরান্ত থেকে এসেছেন। ফরম সংগ্রহ করে জমা দেওয়ার ক্ষেত্রে কিছু তথ্য জোগাড় করতে হয়তো কারও সময় লেগেছে। সে কারণে আগামীকালও (মঙ্গলবার) ফরম জমা নেওয়া হবে। ফরম জমা নিতে আমাদের দফতর মঙ্গলবারও খোলা থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর