কোরবানির পশুর চামড়া সংগ্রহ শুরু

ঢাকা, জাতীয়

স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা২৪ ডটকম | 2023-08-30 19:58:28

ঢাকা: মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা প্রথমদিনের মতো পশু কোরবানি করেছেন।

বুধবার (২২ আগস্ট) সকাল থেকে রাজধানীসহ সারাদেশে পশু কোরবানি শুরু হয়। পশু কোরবানির পর দুপুর থেকেই চামড়া বেচাকেনা শুরু হয়েছে।

সাভারের আমিনবাজার, রাজধানীর সাইন্সল্যাব, পোস্তাগোলা ও পাড়া মহল্লায় শুরু হয়েছে চামড়া সংগ্রহ ও কেনাবেচা। বিভিন্ন এলাকায় মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ শুরু করেছেন ব্যবসায়ীরা। তবে পশু কোরবানি এখনো পুরোপুরি শেষ হয়নি। তাই পুরোদমে শুরু হয়নি কাঁচা চামড়ার বেচাকেনা। শেষ বিকেলের দিকে পুরোদমে চামড়া কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

দেশের সবচেয়ে বড় কাঁচা চামড়ার আড়তে প্রতিবারের মতো এবারো লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া আসবে বলে প্রত্যাশা ব্যবসায়ীদের। এখানে চামড়া লবণজাত করার পর তা চলে যাবে সাভারের ট্যানারি পল্লীতে।

এবার ঢাকায় লবণযুক্ত গরুর প্রতি বর্গফুট কাঁচা চামড়ার দাম ধরা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা।

দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিমুখী খাত চামড়া শিল্প। বছর জুড়ে এই শিল্প মালিকরা যে পরিমাণ চামড়া সংগ্রহ করেন তার প্রায় অর্ধেকই আসে কোরবানির ঈদে। গত কোরবানিতে দেশব্যাপী ১ কোটি পিস পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও সংগ্রহ হয় প্রায় ১ কোটি ১০ লাখ চামড়া। আর এবার লক্ষ্যমাত্রা বাড়িয়ে ধরা হয়েছে ১ কোটি ২৫ থেকে ৩০ লাখ চামড়া।

এ সম্পর্কিত আরও খবর