করোনা মোকাবিলায় নিয়োজিত চিকিৎসকদের বিশেষ প্রণোদনা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 03:22:44

করোনা মোকাবিলায় নিয়োজিত চিকিৎসক ও নার্সদের তালিকা তৈরি এবং জরুরি চিকিৎসা সেবায় যারা কাজ করছেন তাদেরকে বিশেষ প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। 

তিনি বলেন, যে সকল সরকারি নার্স ও ডাক্তার কাজ করছেন তাদের জন্য আমি একটি তালিকা করতে বলেছি। তাদেরকে আমি সম্মানী স্বরূপ বিশেষ প্রণোদনা দিতে চাই।

মঙ্গলবার (০৭ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বিভাগের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সরকারি চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মী যারা অবদান রেখেছেন তাদেরকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই। তারা নিজেদের জীবন বাজি রেখে একটা বিরাট অবদান রাখছেন। করোনার বিরুদ্ধে যে যুদ্ধ ঘোষণা করেছি তারা সে যুদ্ধের সম্মুখে থেকে কাজ করছেন। রোগীদের সেবা করতে গিয়ে যদি কোনো স্বাস্থ্যকর্মী মারা যান, তাদের জন্য এ প্রণোদনা তিনগুণ বেশি হবে।  

প্রধানমন্ত্রী বলেন, তাদের জন্য একটি ইনস্যুরেন্স করা হবে। মার্চ মাসে জীবনের ঝুঁকি নিয়ে যারা কাজ করছেন তাদের জন্য এই সুবিধা। যেসব ডাক্তার পালিয়ে বেড়াচ্ছেন তাদের জন্য এই সেবা না। যারা পালিয়ে বেড়িয়েছেন তারা এ সেবা পাবেন না। এখন কেউ যদি কাজ করতে চান তাহলে তারা তিন মাস কাজ করবে, তাদের কাজ দেখে পরে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

তিনি বলেন, যারা পালিয়ে বেড়িয়েছেন এবং সেবা দেননি তাদের আর প্রয়োজন নেই। প্রয়োজনে আমি বাইরে থেকে ডাক্তার-নার্স নিয়ে আসব। আর এ দুঃসময়ে যারা চিকিৎসা দেন নি তারা ভবিষ্যতে ডাক্তারি করতে পারবেন কিনা সন্দেহ আছে।

আরও পড়ুন: ‘এপ্রিল মাসে করোনা ব্যাপকভাবে আসতে পারে, সতর্ক থাকুন’

দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

এ সম্পর্কিত আরও খবর