চালকদের লাঞ্ছিত, বরিশালে ১ ঘণ্টা বাস চলাচল বন্ধ

বরিশাল, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 00:43:47

বরিশাল: চালকদের লাঞ্ছিত করার অভিযোগে বরিশালের কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ থেকে অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছিল শ্রমিকরা। এতে প্রায় একঘণ্টা বন্ধ থাকার পরে বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতা এবং পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে পুনরায় বাস চলাচল শুরু হয়।

সোমবার (০৬ আগস্ট) দুপুর দেড়টার দিকে বরিশালের নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুর ১টার দিকে কিছু শ্রমিক হঠাৎ করেই টার্মিনাল এলাকায় বিক্ষোভ প্রদর্শন শুরু করে এবং অভ্যন্তরীণ রুটের বাস চলাচল বন্ধ করে দেয়। শ্রমিকদের ছোটাছুটি দেখে দূরপাল্লার বাসগুলোও টার্মিনাল থেকে বের হওয়া থেকে বিরত থাকে।

তাৎক্ষণিক বাস মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের নেতারা ঘটনাস্থলে আসলে পরিস্থিতি স্বাভাবিক হয়। পরে শ্রমিক নেতারা চালকদের নিয়ে তাদের কার্যালয়ে বসেন এবং ‍পুলিশের ঊধ্বর্তন কর্মকর্তাদের উপস্থিতিতে বিক্ষুব্ধ হওয়ার কারণ জানতে চান।

এ সময় গোপাল ও মামুন নামের দুজন বাসচালক জানান, উজিরপুরের ইচলাদিতে কতিপয় শিক্ষার্থী ও নারী বাসের ওভারলোড এবং কাগজপত্র দেখা নিয়ে তাদের চালকদেরকে লাঞ্ছিত করেন।

এ বিষয়ে বরিশাল বাস মালিক গ্রুপের সভাপতি আফতাব আহমেদ জানিয়েছেন, একদল শ্রমিক বাস চলাচল বন্ধ করে দিয়ে টার্মিনালে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছে এমন খবরে তিনি ঘটনাস্থলে আসেন। কিন্তু বাস বন্ধের বিষয়ে মালিক কিংবা শ্রমিক সংগঠনের নেতারা কিছুই জানেন না।

তিনি আরও জানান, ঘটনাস্থলে এসে শ্রমিকদের জিজ্ঞাসা করলে তারা জানায় উজিরপুরের ইচলাদিতে চালকদের লাঞ্ছিত করা হয়েছে। আবার কোথায় নাকি জেলও হয়ে গেছে। তবে কেউ নিশ্চিত করে কিছু বলতে পারছে না। তাছাড়া যে চালকরা মারধরের শিকার হয়েছে বলে অভিযোগ উঠছে তাদের জিজ্ঞাসা করলে তারাও তা অস্বীকার করে। পরে যেটা মনে হল সেটা হচ্ছে গুজব সৃষ্টি করে পরিস্থিতি খারাপের চেষ্টা চালানো হয়েছে।

শ্রমিকদের সঙ্গে বৈঠক শেষে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার মো. রাসেল জানান, বিষয়টি জানার পর জেলা পুলিশ সুপারের সঙ্গে কথা বলা হয়েছে। তিনি বিষয়টি দেখছেন। পাশাপাশি চালক ও শ্রমিকদের পুনরায় জানানো হয়েছে যে ট্রাফিক সপ্তাহ উপলক্ষে প্রতিটি গাড়ির কাগজপত্র চেক করা হবে এবং এ কাজে পুলিশের সঙ্গে গার্লস গাইড ও রোভার স্কাউটের সদস্যরাও থাকবে। তাই এ বিষয়ে তারাও যেন সচেতন থাকেন এবং সুযোগ সন্ধানীদের বিষয়েও যেন সজাগ থাকেন।

এ সম্পর্কিত আরও খবর