নারী পুলিশ তৈরির সূতিকাগার রংপুর পিটিসি

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 22:48:24

রংপুর পুলিশ ট্রেনিং সেন্টার (পিটিসি)। দেশের নারী পুলিশ তৈরির অন্যতম সূতিকাগার। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে গত ১৫ বছরে প্রায় ১৬ হাজার নারী পুলিশ প্রশিক্ষিত হয়েছেন। কঠোর পরিশ্রম আর প্রশিক্ষণ শেষে এখানকার নারী পুলিশ সদস্যরা অংশ নিচ্ছেন দেশ সেবায়। নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলায় পুরুষের পাশাপাশি সমানতালে এগিয়ে যাচ্ছেন তারা।

এই প্রশিক্ষণ কেন্দ্রের শুরুর ইতিহাসটা একটু ভিন্ন। ১৯৮০ সালে বিশ একর জমির উপর গড়ে ওঠে পুলিশ ট্রেনিং সেন্টার। শুরুতে এখানে শুধুমাত্র পুরুষ পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হতো। আর এখন এখানকার প্রশিক্ষিত নারী পুলিশদের অনেকে বিশ্বে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন।

প্রতিষ্ঠার দীর্ঘ ২৫ বছর পর ২০০৫ সালে এখানে প্রথম নারী পুলিশ কনস্টবলদের প্রশিক্ষণ শুরু হয়। দেখতে দেখতে পনেরটি বছর কেটে গেছে। এরই মধ্যে এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে ২০টি ব্যাচে ১২ হাজার ৯৪৪ জন নারী পুলিশ কনস্টেবল প্রশিক্ষণ নিয়েছেন। প্রতি বছর ছয় মাস মেয়াদের কঠোর প্রশিক্ষণে শারীরিক সক্ষমতায় সাহসী হবার সঙ্গে নিজেদের মেধা ও দক্ষতার পরিচয় দিচ্ছেন তারা।

রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারে নারী পুলিশ সদস্যরা

নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলায় অকুতোভয় এসব নারী পুলিশ সদস্যরা কঠোর অনুশীলন করেন। সাধারণ প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি অস্ত্র চালানো, অনুসন্ধানের কৌশলসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত হন তারা। নির্ধারিত প্রশিক্ষণ শেষে দেশ-বিদেশের নানা গুরুত্বপূর্ণ কাজে নারী পুলিশরা দিচ্ছেন মেধা ও দক্ষতার প্রমাণ।

তবে এখানে নারী পুলিশ অফিসারদের দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে রংপুর পুলিশ ট্রেনিং সেন্টার আরও এগিয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পিটিসির পুলিশ সুপার (প্রশিক্ষণ ও উন্নয়ন) সাজ্জাদুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘আমাদের কর্মপরিধি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি প্যারেড গ্রাউন্ডের পরিধি বাড়ানো হচ্ছে। এখন ২০ একর জমির সঙ্গে আরও প্রায় ১০ একর হয়েছে। এই বিশাল পরিসরে প্রশিক্ষক বাড়িয়ে দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করা সম্ভব।’

তিনি আরও বলেন, ‘গেল পনের বছরে ২০টি ব্যাচে এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে ১২ হাজার ৯৪৪ জন নারী পুলিশ কনস্টেবলকে মৌলিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। গত সাত বছরে ছয়টি ব্যাচে ১৫৯ জনকে জুনিয়র লিডারশিপ কোর্সে এবং ২০১৫ সালে একটি ব্যাচে ৩০ জন নারী কনস্টেবলকে উচ্চতর কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত ৫৮৯ জন নারী এএসআইদের ছয়টি ব্যাচে দশ সপ্তাহ মেয়াদী তদন্ত প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া গত পাঁচ বছরে ছয়টি ব্যাচে ১ হাজার ৩২২ নারী কনস্টেবলকে আট দিন মেয়াদী প্রাথমিক তদন্ত প্রশিক্ষণ, ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত চারটি ব্যাচে ২৮৯ জন নারী কনস্টেবলকে ছয় মাস মেয়াদী ব্যান্ডদল ও বিউগল প্রশিক্ষণ প্রদান করা হয়। সম্প্রতি ২০তম নারী ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) ব্যাচে দেশের বিভিন্ন জেলার ১ হাজার ৫৭ জন প্রশিক্ষণ শেষ করেছেন।’

রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণরত নারী পুলিশ সদস্যরা

এদিকে, পিটিসির কমান্ড্যান্ট (ডিআইজি) কুসুম দেওয়ান বার্তা২৪.কম-কে বলেন, ‘এখানে অফিসারদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার সুযোগ রয়েছে। তবে আমাদের কিছু প্রশিক্ষকের স্বল্পতা রয়েছে। প্রায় ছয় রকমের প্রশিক্ষণ এখানে হচ্ছে। সাব-ইন্সপেক্টর, এএসআই, তদন্ত কোর্সে কনস্টেবলরা আসেন।’

তিনি জানান, ছয় মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণে আইন, সমাজ, রাষ্ট্র, অপরাধ বিজ্ঞান, মৌলিক অধিকার, মানবাধিকার, নাগরিক অধিকার, শরীর গঠনসহ নানামাত্রিক বিষয়ে প্রশিক্ষণার্থীদের জ্ঞান অর্জন করতে হয়। প্রশিক্ষণার্থীর দক্ষতা বৃদ্ধির সঙ্গে ইতিবাচক প্রক্রিয়ায় মনোভাব পরিবর্তন এবং জাতীয় শুদ্ধাচার কৌশল অনুসরণে তাদেরকে দেশ গঠনে ভূমিকা পালনে উদ্বুদ্ধ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর