রাতারাতি গড়ে ওঠা স্কুলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 15:57:48

সরকারি তালিকাভুক্ত হতে রাতারাতি গড়ে ওঠা স্কুলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এম জাকির হোসেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে দেশে প্রাথমিকে ২৬ হাজার স্কুল সরকারি করা হয়েছে। আমাদের দেশের অনেকেই আছেন সুযোগ সন্ধানী। যারা এই সুযোগে রাতারাতি কিছু স্কুল গড়ে তুলে সরকারি করে নিয়েছেন। এ বিষয়টি খতিয়ে দেখা হবে। পাশাপাশি ২৬ বছর আগে প্রতিষ্ঠিত হয়েও সরকারি তালিকাভুক্ত হতে পারেনি কেন সে বিষয়টিও খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সরকার প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে শিক্ষক বাড়ানোসহ নানা ধরনের উদ্যোগ বাস্তবায়নে কাজ করছে বলে জানান জাকির হোসেন।

তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে যথেষ্ট চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো আগের চেয়ে অনেক মানসম্মত হয়েছে। আরও মানসম্মত করতে ইংরেজি ও গণিত শিক্ষার উপর জোরদানসহ বিভিন্ন প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে।

এ সময় তিনি আরও বলেন, স্বাধীনতার পর এদেশকে সোনার বাংলায় পরিণত করতে অপ্রাণ চেষ্টা করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর জন্য তিনি সময় পেয়েছেন মাত্র সাড়ে তিন বছর। এই অল্প সময়ে তিনি উপলব্ধি করেন বাংলাদেশকে উন্নত সোনার দেশ হিসেবে গড়তে হলে মানুষকে মেধাবী করতে হবে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন পূরণে কাজ করছেন।

এর আগে শিক্ষকদের ধারাবাহিক প্রশিক্ষণের অংশ হিসেবে টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে পিটিআই এর ডিপিএড ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় শিফট কোর্সের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে পিটিআই রংপুর সুপারেন্ডেন্ট খন্দকার ইকবাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন- রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দীন আহম্মেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মণ্ডল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর