সিলেট নগরে বেড়েছে মশার উপদ্রব

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-20 22:34:45

সিলেটে নগরে বেড়েছে মশার উপদ্রব। কয়েল জ্বালিয়ে বা অ্যারোসল স্প্রে করেও মশা থেকে রেহাই পাচ্ছেন না নগরবাসী। কিছুদিন আগে কেবল সন্ধ্যায় মশার উপদ্রব থাকলেও এখন দিনের বেলাও বেড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে সিলেটে যে মশার উপদ্রব দেখা দিয়েছে তা কিউলেক্স মশা। গত কয়েকদিনের হালকা বৃষ্টির কারণে বিভিন্ন জায়গায় পানি জমে বাড়ছে মশার পরিমাণ।

অন্যদিকে সিলেট সিটি করপোরেশন জানায়, এবার মশা নিয়ন্ত্রণে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছেন তারা। ইতোমধ্যে সিলেটে মশক নিয়ন্ত্রণ অভিযান শুরু করেছেন।

সিলেট নগরের আম্বরখানা, সুবিদবাজার ও টিলাগড়ের কয়েকজন বাসিন্দা জানান, গত ১০-১২ দিন মশার উপদ্রব বেড়েছে। গতবছর ডেঙ্গুর মহামারি দেখে এবার মশা নিয়ে আতঙ্কিত।

টিলাগড় এলাকার শফিকুল হক বলেন, কয়েল দিয়ে আর মশার যন্ত্রণা থেকে বাঁচা যাচ্ছে না। এখন বিকেল থেকেই বাসায় মশারি টাঙাতে হচ্ছে। ছেলে-মেয়ের মশারির ভেতরেই পড়ালেখা করতে হচ্ছে।

আম্বরখানার বাসিন্দা হাসান শামীম জানান, এলাকার বিভিন্ন মোড়ে ময়লা আবর্জনা ফেলে রাখা হয়েছে। গত কয়েকদিনের বৃষ্টিতে এসব জায়গা থেকে মশা জন্ম নিচ্ছে। সিটি করপোরেশনের উচিত নিয়মিত ময়লা আবর্জনা পরিষ্কার করা। যাতে কোথাও পানি জমে না থাকে।

সিলেট সিটি করপোরেশন জানায়, নগরের ২৭টি ওয়ার্ডে ১০ দিন করে মশক নিধন অভিযান পরিচালিত হবে। এজন্য প্রস্তুতি নিয়েছে সিটি করপোরেশন। ইতোমধ্যে ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডসহ কয়েকটি ওয়ার্ডে মশক নিধন অভিযান শুরু হয়েছে। মশা নিধনে এ বছর প্রায় ৬০ লাখ টাকার ওষুধ কেনা হয়েছে। এছাড়া আরও ৭৫ লাখ টাকার ওষুধের চাহিদা পত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সিলেট সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, এখন কিউলেক্স মশার উপদ্রব কিছুটা বেড়েছে। সামনে আসছে ডেঙ্গুর মৌসুম।তাই আমরা আগে ভাগে প্রস্তুতি নিয়েছি। এবার মশা নিয়ে নগরবাসীকে তেমন সমস্যা পোহাতে হবে না আশা করি।

সিলেটের সিভিল সার্জন ডা: প্রেমানন্দ মন্ডল বলেন, ভারী বৃষ্টি হলে কিউলেক্স ও এডিস মশা কমে যাবে। এডিস মশার ডিম দীর্ঘদিন সক্রিয় থাকে, তাই সামান্য বৃষ্টি হলে জমে থাকা বৃষ্টির পানি থেকে মশা জন্মাতে পারে। সিটি করপোরেশন ও নগরবাসীর উচিত কোথাও যাতে পানি না জমে সেদিকে লক্ষ রাখা।

এদিকে মশা নিধনে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে মশারি টানিয়ে প্রতীকী শোভাযাত্রা ও সিসিক মেয়র বরাবরে স্মারকলিপি প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে সিলেট কল্যাণ সংস্থা নামে একটি সংগঠন। আগামী মঙ্গলবার (৩ মার্চ) এ কর্মসূচি পালনের কথা জানিয়েছেন সংগঠনের সভাপতি এহছানুল হক তাহের।

এ সম্পর্কিত আরও খবর