'জ্ঞানকে সমৃদ্ধ করতে লাইব্রেরিতে যেতে হবে'

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-24 09:36:14

ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেছেন, 'শিক্ষার্থীদের শুধু পাঠ্যবইয়ে পড়ে থাকলে চলবে না, নিজেদের জ্ঞানকে সমৃদ্ধ করতে হলে অবশ্যই লাইব্রেরিতে যেতে হবে।'

তিনি বলেন, 'জ্ঞানের সংক্ষিপ্ত উৎস হচ্ছে পাঠ্যবই। এর বাইরে যে বইগুলো আছে তা হচ্ছে বিস্তৃত জ্ঞানের উৎস। তাই পাঠ্যপুস্তকের পাশাপাশি বাইরের বইগুলোতে কি আছে তা জানতে হবে ও শিখতে হবে।'

বুধবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে বিভাগীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সমর কান্তি বসাকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম নাছির উদ্দিন, জেলা শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. গোলাম সারোয়ার। স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মো. সালাউদ্দিন।

বক্তব্য শেষে গণগ্রন্থাগার ও বিশ্বসাহিত্য কেন্দ্রের উদ্যোগে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে র‍্যালি

এর আগে, দিবসটি উপলক্ষে 'পড়বো বই, গড়বো দেশ; বঙ্গবন্ধুর বাংলাদেশ' এ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসনের আয়োজনে ও সরকারি গণগ্রন্থাগারের সহযোগিতায় এক বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টাউনহল মোড়ে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

এ সম্পর্কিত আরও খবর