সিলেটে লিভার জোড়া লাগানো যমজ কন্যাশিশুর জন্ম

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-09 18:50:31

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে লিভার জোড়া লাগানো যমজ কন্যা সন্তানের জন্ম হয়েছে। তাদের বুক জোড়া লাগানো।

জানা গেছে, গত ২৬ জানুয়ারি বুধবার সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অন্তঃসত্ত্বা ফাতেমা বেগমকে ভর্তি করা হয়। ওই দিন দুপুরেই অস্ত্রোপচারের মাধ্যমে পেট জোড়া লাগানো অবস্থায় দুটি সন্তান ভূমিষ্ঠ হয়। এই দুই সন্তানের জনক সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের কৃষক মামুনুর রশিদ।

চিকিৎসকরা জানিয়েছেন, শিশু দুটি স্বাভাবিক আছে। তবে তাদের শরীরের তাপমাত্রা কিছুটা ওঠানামা করছে। লিভার ছাড়া বাকি সব অঙ্গ-প্রত্যঙ্গ আলাদা ও কার্যকর আছে। লিভার সংস্থাপনের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করা যাবে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের বিভাগী প্রধান অধ্যাপক ডা. মো. নুরুল আলম বলেন, আমাদের হাসপাতালে শিশু দুটিকে আলাদা করা সম্ভব। কিন্তু অস্ত্রোপচারের কিছু মেশিন না থাকায় আমরা পারছি না। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিয়ে অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করতে তাদের অভিভাবককে পরামর্শ দেওয়া হয়েছে।

শিশু দুটির দাদা শওকত আলী জানান, আর্থিক অবস্থা ভালো না থাকায় শিশু দুটিকে এখন ঢাকায় নেওয়া সম্ভব হচ্ছে না। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব ঢাকায় নিয়ে যেতে।

ওসমানী হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, এই দুটি শিশু ও তাদের মায়ের স্বাস্থ্যের বিশেষ নজর রাখা হচ্ছে। তাদের সর্বোচ্চ সেবা প্রদান করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর