সংসদ নির্বাচনে লাগবে ৪০ হাজার ভোটকেন্দ্র  

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 11:57:02

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ভোট কেন্দ্র প্রয়োজন হবে। এসব ভোটকেন্দ্র চূড়ান্ত করতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়।

বৃহস্পতিবার (১৯ জুলাই) ইসি সচিবালয়ের সহকারী সচিব রওশন আরা বেগমের সই করা এ চিঠি জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আগামী ৬ সেপ্টেম্বর একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটকেন্দ্রে তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি থেকে পাঠানো চিঠিতে বলা হয়, একাদশ সংসদ নিবাচনের  খসড়া ভোটকেন্দ্রে তালিকা ৫ অগাস্ট প্রকাশ করা হবে, দাবি আপত্তির শেষ  সময় ১৯ অগাস্ট, নিষ্পত্তির তারিখ ৩০ অগাস্ট, সব শেষে  চূড়ান্ত ভোটকেন্দ্রে তালিকা প্রকাশ করা হবে ৬ সেপ্টেম্বর।

নির্বাচন কর্মকর্তরা জানান, ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ভোট কেন্দ্র প্রয়োজন হবে। ৩০০ আসনে একাদশ সংসদ নির্বাচনে সম্ভাব্য সমতল এলাকায় ৩৯ হাজার ৩৮৭টি এবং পার্বত্য এলাকায় ৬১৩টি ভোটকেন্দ্র থাকছে।

ভোটকেন্দ্রের নীতিমালায় বলা হয়েছে, গড়ে ২৫০০ ভোটারের জন্য একটি করে ভোটকেন্দ্র এবং গড়ে ৬০০ পুরুষ ভোটারের জন্য ও ৫০০ মহিলা ভোটারের জন্য একটি করে ভোট কক্ষ নির্ধারণ করতে হবে। নির্বাচনের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ও সম্ভাব্য প্রার্থীদের নামে স্থাপিত প্রতিষ্ঠানগুলোয় ভোটকেন্দ্র স্থাপনে যতদূর সম্ভব বিরত থাকতে হবে।

যাতায়ত-ভৌগলিক অবস্থানের সুবিধা বিবেচনায় কেন্দ্র নির্ধারণ করা হয়। তবে ভোটকেন্দ্র নির্ধারণ নিয়ে বিভিন্ন প্রার্থীর অভিযোগও হরহামেশাই ওঠে। প্রতিবারই ভোটের আগমুহূর্তে ভোটকেন্দ্র পাল্টাতে তৎপরতা শুরু করে কিছু প্রার্থী।

ইসির উপ সচিব ফরহাদ হোসেন জানান, সাধারণত আগের নির্বাচনে যেসব কেন্দ্রে  ভোট হয়েছিল সেগুলো অপরিবর্তিত রাখা হয়। তবে নদীভাঙন ও দুযোগে ভোটকেন্দ্র  বিলুপ্ত হয়ে নতুন ভোটকেন্দ্র স্থাপন করতে হবে। সেই সঙ্গে কিছু এলাকায় ভোটার বাড়লেও নতুন কেন্দ্র করতে হয়।

মাঠ কর্মকর্তাদের সরেজমিন পরিদর্শন করেই ভোটকেন্দ্রের  তালিকা করতে হবে। স্থানীয়ভাবে আপত্তি শুনানি থেকে প্রথমিক খসড়া কমিশন অনুমোদন করে চূড়ান্ত করবে। তফসিল ঘোষণার পর ভোটকেন্দ্রর কোনো প্রার্থীর বাড়ির কাছে বা প্রভাব বলয়ের মধ্যে পড়ছে বলে প্রতীয়মাণ হলে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করতে পারবেন। তদন্ত শেষে অভিযোগের যথার্থতা থাকলে ইসি তা পরিবর্তন করতে পারেন।

জানা যায়, নবম সংসদে ৮ কোটি ১০ লাখের বেশি ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৫ হাজার ২৬৩টি (ভোটকক্ষ ১ লাখ ৭৭ হাজার ২৭৭টি)।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭। এসময় ৩০০ আসনে ভোটকক্ষ ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮ টি।

এবার একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের বিপরীতে প্রয়োজন হবে ৪০ হাজার ভোটকেন্দ্র, এতে ভোটকক্ষ প্রায় ২ লাখ।

এ সম্পর্কিত আরও খবর