সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার্থী এক লাখ ১৬ হাজার

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-31 12:47:57

সিলেট শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৬৫২ জন বেড়েছে। এ বছর সিলেট বোর্ডের অধীনে চার জেলার ১ লাখ ১৬ হাজার ৬৬৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

এর মধ্যে ছাত্র ৪৯ হাজার ৯৪৮ জন এবং ছাত্রী ৬৬ হাজার ৪১৯ জন। গত বছর এসএসসিতে সিলেট শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১ লাখ ১৩ হাজার ১৫ জন। ছাত্রের সংখ্যা ছিল ৪৮ হাজার ৯২৮ জন আর ছাত্রীর সংখ্যা ছিল ৬৪ হাজার ৮৭ জন। সিলেট বোর্ডে শিক্ষাপ্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও বেড়েছে। এবার সিলেট বিভাগের মোট ৯১২ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৬টি কেন্দ্রে পরীক্ষা দেবে। গতবার ৮৯৬ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৩১টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে।

জানা গেছে, চলতি বছর এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেউ দেরি করলে তার নাম, রোল, প্রবেশের সময় ও বিলম্বের কারণ লিপিবদ্ধ করে বোর্ডে পাঠাতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএস করে সংশ্লিষ্টদের প্রশ্ন সেট জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল নিতে পারবেন না এবং কেন্দ্র সচিবের মোবাইল ফোনটি স্মার্টফোন হবে না।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ বার্তা২৪.কমকে বলেন, এসএসসি পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে সিলেট শিক্ষা বোর্ড। ইতোমধ্যে পরীক্ষার সরঞ্জাম জেলায় জেলায় পৌছে দেয়া শুরু হয়েছে।

উল্লেখ্য,আসছে ৩ ফেব্রুয়ারি থেকে একযোগে সারাদেশে শুরু হবে এসএসসি পরীক্ষা। প্রথমদিন অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্র।

এ সম্পর্কিত আরও খবর