রসিকে সোয়া লাখের বেশি শিশু খাবে ভিটামিন 'এ' ক্যাপসুল

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 21:21:24

রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় সোয়া লাখের বেশি শিশুকে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বুধবার (৮ জানুয়ারি) দুপুরে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি বলেন, আগামী শনিবার (১১ জানুয়ারি) রংপুরে ১ লাখ ২৬ হাজার ৩২৯ শিশুকে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি নেয়া হয়েছে। নগরীর ৩৩টি ওয়ার্ডের ২৯৫টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে।

রসিক মেয়র বলেন, ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানোর জন্য ৭৭ জন সুপারভাইজার ও ৬৩৪ জন স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। এবার ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ২৮৩ জন শিশুকে নীল ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৭ হাজার ৪৬ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে।

এছাড়াও বাদ পড়া শিশুদের জন্য অতিরিক্ত ৮টি ভ্রাম্যমাণ টিম কাজ করবে। যদি কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন 'এ' ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

ভিটামিন 'এ' ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে মেয়র মোস্তফা বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমি ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারে।

সংবাদ সম্মেলনে রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, সচিব মো. রাশিদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান তাজ, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুম ও শোয়ায়েব ইকবালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর