আরটিএ কার্ড থাকলে হাতের মুঠোয় দুবাই

বিবিধ, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, দুবাই থেকে | 2023-09-01 05:33:24

সংযুক্ত আরব আমিরাতের দেশ দুবাই। তেল সমৃদ্ধ দেশটি এখন ব্যবসার প্রাণ কেন্দ্রে পরিণত হয়েছে। এক সময় মানুষের মুখের কথা ছিল, টাকা দাও, দুবাই যাব। দেশটি এমনভাবে সাজানো গোছানো যে, না দেখলে বোঝানো যাবে না।

পুরনো প্রবাসী বাঙালিরা জানান, আশির দশকে যে দুবাই ছিল মরুর দেশ। সেই দুবাই এখন আকাশচুম্বী ভবনের দেশ, যা হয়ে উঠেছে সৌন্দর্যের মূর্ত প্রতীক। দুবাই শহরের যে দিকে তাকানো যায়, চোখ ধাঁধানো সব স্থাপনা। নির্মাণ শৈলী দিয়ে যেন একটির অন্যটিকে ছাড়িয়ে যাবার প্রতিযোগিতা। দেখে শেষ করা মুশকিল। এখানে সব কিছুই নিয়মে চলে।

আরটিএ কার্ড থাকলে এমন সব বাসে করে ঝকঝকে শহরটা ঘোরা যাবে, ছবি: বার্তা২৪.কম

সমুদ্র সৈকতে গেলে মনে হবে, এটাই মনে হয় বেশি সুন্দর। আবার বুর্জ আল খলিফার কাছে গেলে মনে হবে, এটা না দেখলে জীবনই বৃথা। বুর্জ আল খলিফার পাশেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় শপিং মল ‘দুবাই মল’।

বিশ্বের অন্যতম আকর্ষণীয় স্থাপনা বুর্জ আল খলিফা, ছবি: বার্তা২৪.কম

এতো কিছু দেখার জন্য গাড়ি কোথায় মিলবে, তা নিয়ে ধন্দে পড়েন অনেক পর্যটক। কিন্তু আসলে এ নিয়ে চিন্তার কিছু নেই। কারণ এখানে এসে রোড ট্রান্সপোর্ট অ্যান্ড অথরিটির (আরটিএ) একটি কার্ড করে নিলেই পুরো দুবাই, শারজাহ, আবুধাবি আপনার হাতের মুঠোয়।

দুবাইয়ের নয়নাভিরাম একটি মসজিদ, ছবি: বার্তা২৪.কম

দুবাই নেমে কোন পর্যটক যদি এ কার্ড কিনতে পারেন, তাহলে তার জন্য সব কিছু সহজ হয়ে যাবে। কার্ডটি দিয়েই দুবাই মেট্রো, বাসে চড়া এবং গাড়ি পার্ক, সব করা যাবে। কার্ড কিনতে বাড়তি হ্যাপা নেই। কার্ডের মাধ্যমে ঘণ্টায় চার দিরহাম করে চার্জ দিয়ে রাস্তায় গাড়ি পার্ক করা যাবে।

আরটিএ কার্ড থাকলে রাস্তায় নির্ধারিত স্থানে পার্ক করা যাবে গাড়ি, ছবি: বার্তা২৪.কম

দুবাই শহরের রাস্তায় রয়েছে বাস স্টপেজ আর কার্ড সেন্টার। সেখান থেকে ২৫ দিরহামে মিলবে একটি কার্ড। এরপর সুবিধা মতো রিচার্জ করে ঘুরবেন পুরো দেশ। সর্বনিন্ম পাঁচ দিরহাম থেকে শুরু করে প্রয়োজন মতো রিচার্জ করলেই হবে। এ কার্ড পাঁচ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে।

দুবাই মল, ছবি: বার্তা২৪.কম

চাইলে একজনের কার্ড অন্যজনও ব্যবহার করতে পারবেন। শুধু টাকা শেষ হয়ে গেলে রিচার্জ করতে হবে। তাই দুবাই শহরে আসা পর্যটকদের ভ্রমণ সহজ হবে আরটিএ কার্ডে। আর যাদের পাবলিক ট্রান্সপোর্ট পছন্দ নয়, তারা ট্যাক্সি বা অন্য বাহনও ব্যবহার করতে পারবেন, তবে তাতে খরচ একটু বেশি হবে।

আরটিএ কার্ড দেখাচ্ছেন দুবাই প্রবাসী বাঙালি নিজাম উদ্দিন সোহেল, ছবি: বার্তা২৪.কম

দুবাই শহরের রাস্তায় রাস্তায় বাস স্টপেজ যেমন রয়েছে, তেমনি রয়েছে মেট্রো স্টেশন। আশপাশের লোকজনকে জিজ্ঞেস করলেই দেখিয়ে দেবে সব। এখানে ধোকাবাজ মানুষের সংখ্যা কম। আর নিরাপত্তা অতুলনীয়।

সবুজ বাতির অপেক্ষায় পথচারীরা, ছবি: বার্তা২৪.কম

এখানে নিয়ম মেনে চললে কেউ আপনাকে ছোঁবেও না। রাত দিন অবাধে চলা ফেরা করছেন পর্যটকরা, কোনো বাধা নেই। পর্যটকদের জন্য এমন ব্যবস্থাই থাকা দরকার। পর্যাপ্ত যানবাহন থাকায় কাউকে গাড়িতে ওঠার জন্য তাড়াহুড়া করতে হয় না।

বাসের অপেক্ষায় পর্যটকরা, ছবি: বার্তা২৪.কম

আরটিএ কার্ড প্রসঙ্গে দুবাই প্রবাসী বাঙালি নিজাম উদ্দিন সোহেল বার্তা২৪.কমকে বলেন, এর একটি কার্ড আপনার যাতায়াতের সব সমস্যার সমাধান দেবে। এ কার্ড থাকলে স্বাধীনভাবে গাড়ি পার্কিং এবং বাস ও মেট্রোতে ভ্রমণ করা যাবে।

আরটিএ কার্ড রিচার্জ করছেন এক ব্যক্তি, ছবি: বার্তা২৪.কম

তিনি আরো জানান, নির্ধারিত যে কোনো কাউন্টারে গেলেই আরটিএ কার্ড পাওয়া যাবে। এখানে এসে কম খরচে ঘুরতে চাইলে আরটিএ কার্ডই সেরা। 

এ সম্পর্কিত আরও খবর