উন্নয়নের ছোঁয়া লাগেনি রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনালে

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 23:17:43

রংপুর: নির্মাণের তিন যুগ পেরিয়ে গেলেও এখনো আধুনিকতার নূন্যতম ছোঁয়া লাগেনি রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনালে। বরং সংস্কার না করায় টার্মিনালের মূল ভবনটিতে ফাটল দেখা দিয়েছে। বন্ধ হয়ে আছে ভবনের ভেতরের টিকেট কাউন্টারগুলো। যাত্রীদের বিশ্রামাগারের অবস্থাও নাজুক। যত্রতত্র পড়ে আছে ময়লা আবর্জনা।

এমনকি ওই টার্মিনালে নেই বিদ্যুৎ সংযোগও। এ কারণে রাতের বেলায় ভবনটি নিরাপদে ব্যবহার করছে মাদকসেবীরা। এছাড়া ভেঙে পড়েছে এখানের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। তাই সারা বছরই জমে থাকে নোংরা পানি। সামান্য বৃষ্টি হলে তো কথাই নেই। এ অবস্থায় বাস টার্মিনালটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে বলে মনে করছে শ্রমিক ও সাধারণ যাত্রীরা।

১৯৮১ সালে রংপুর পৌরসভার তত্ত্বাবধানে কেন্দ্রীয় এই বাস টার্মিনালটি নির্মিত হয়। এতে অর্থায়ন করে রাজশাহী বিভাগ উন্নয়ন কমিটি। যুগের পর যুগ পেরিয়ে গেলেও রংপুর জেলার এই বাস টার্মিনালটিতে এখনো উন্নয়নের ছোঁয়া লাগেনি।

এখানকার শ্রমিক ও বাস মালিকরা জানান, রংপুর বিভাগ ঘোষণার ১০ বছর ও সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার ৬ বছর পেরিয়ে গেলেও টার্মিনাল নিয়ে কোনো পরিকল্পনা কেউ নেয়নি। বরং বাস টার্মিনালের অব্যবস্থাপনা ও দুর্ভোগে অতিষ্ঠ যাত্রীরা দিন দিন মুখ ফিরিয়ে নিচ্ছে।

জাহাঙ্গীর নামে এক বাস শ্রমিক জানান, বর্তমানে মূল ভবনের বিভিন্ন স্থানে ফাটল রয়েছে। জীবনের ঝুঁকি নিয়েই ভবনে বসে যাত্রীদের পরিবহন সেবা দেয়া হচ্ছে। তবে বেশির ভাগ কাউন্টারের সদস্যরা বাইরে মহাসড়কে দাঁড়িয়ে টিকেট বিক্রি করে। এতে যানজট সৃষ্টিসহ কাউন্টারগুলো বন্ধ হওয়ায় পরিবহন ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছে।

বাবু মিয়া নামে এক যাত্রী জানান, পয়ঃনিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসনে কোনো ব্যবস্থা না থাকায় পুরো বাস টার্মিনাল সামান্য বৃষ্টিতেই নোংরা হয়ে যায়। বর্ষাকাল এলে খুবই দুর্ভোগ পোহাতে হয়। এ নিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই।

নজরুল ইসলাম নামে দিনাজপুরগামী এক যাত্রী জানান, এখানে যাত্রীদের জন্য টয়লেট নেই। বিশ্রামাগারের বসার চেয়ারগুলো ভেঙে গেছে। চারদিকে নোংরা আবর্জনার ছড়াছড়ি। আর বৃষ্টি হলে টার্মিনালে আসতে গেলে পানি-কাদায় একাকার হয়ে আসতে হয়।

যাত্রীদের অভিযোগ প্রসঙ্গে রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এম এ মজিদ বলেন, ‘যাত্রীদের মতো আমরাও অনেক কষ্টে আছি। এখানে অনেক সমস্যা রয়েছে। ইতোমধ্যে জলাবদ্ধতা দূরীকরণসহ আধুনিক বাস টার্মিনাল গড়ার জন্য সিটি কর্পোরেশনকে জানানো হয়েছে।’

এ ব্যাপারে রংপুর সিটি কর্পোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, কেন্দ্রীয় বাস টার্মিনালটি আধুনিকায়নে টেন্ডার হয়েছে। দ্রুত সময়ের মধ্যেই কাজ শুরু হবে। এ কাজের জন্য ত্রিশ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর