কৃষি জমিতে আবাসন প্রকল্প বাতিলের দাবি

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,রংপুর | 2023-09-01 07:07:07

রংপুরের গঙ্গাচড়ায় কৃষি জমিতে প্রস্তাবিত আবাসন প্রকল্প বাতিলের দাবিতে মানববন্ধন করেছে তিস্তা তীরবর্তী চরবাসী।

শুক্রবার (১৩ ডিসেম্বর) দুপুরে প্রকল্পের জন্য নির্ধারিত জমিতে মানববন্ধন থেকে এ দাবি জানান মর্ণেয়া ইউনিয়নের নিলারপাড়া এলাকার বাসিন্দারা।

মানববন্ধনে অংশ নেয়া কৃষকরা বলেন, কৃষি জমিতে সরকারের প্রস্তাবিত আবাসন প্রকল্প হলে তাদের পথে বসতে হবে। আবাসন প্রকল্পের জন্য প্রস্তাবিত জমিতে ভূমিহীন, দিনমজুর ও কৃষক পরিবার দীর্ঘদিন ধরে বিভিন্ন ফসল চাষাবাদসহ ভোগদখল রয়েছেন। সেখানে চাষাবাদসহ প্রয়োজনীয় কাজের সুবিধার্থে বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়েছে। অথচ সেই কৃষি জমিতেই ব্যক্তি স্বার্থ হাসিলে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবাসন প্রকল্প নির্মাণের পায়তারা করছেন।

মানববন্ধনে বিভিন্ন বয়সের নারী, পুরুষ, শিশুসহ মর্ণেয়া ইউনিয়নের নিলারপাড়া এলাকার সহস্রাধিক বাসিন্দারা অংশ নেন। তারা কৃষি জমিতে আবাসন নির্মাণ না করার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ জেলা প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেন।

তবে কৃষকদের অভিযোগ নাকচ করে দেন মর্ণেয়া ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক আলী। তিনি বার্তা২৪.কম-কে বলেন, আবাসন নির্মাণের জন্য যে জমিগুলো নির্বাচন করা হয়েছে, এগুলো খাস জমি। কিন্তু একটি মহলের ইন্ধনে কিছু কৃষক না বুঝে আবাসন নির্মাণের বিরোধিতা করছে।

এদিকে গঙ্গাচড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জাহাঙ্গীর হোসেন বার্তা২৪.কম-কে জানান, কৃষকদের দাবির প্রেক্ষিতে আবাসন প্রকল্পের প্রস্তাবিত জমিগুলো সরেজমিন তদন্তে দেখা হবে। তারপর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর