খুলনায় আলাদা ২ হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-30 04:00:30

খুলনায় আলাদা দু’টি হত্যা মামলায় আটজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে এ রায় ঘোষণা করা হয়।

এর মধ্যে খুলনার তেরখাদা উপজেলার লস্করপুর গ্রামের রিকশাচালক আবদুল আলী শেখ হত্যা মামলায় সাত আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সাইফুজ্জামান হিরো।

এছাড়া ডুমুরিয়ার ঘের মালিক শাহিন বন্দ হত্যা মামলায় আসলাম সানা ওরফে জলিল সানাকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড দেন খুলনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মশিউর রহমান চৌধুরী।

আলী শেখ হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন-ছলেমান গাজী, হাফিজ খান, জামাল শেখ, শওকত মোল্লা, আকতার শেখ, নেয়ামত শেখ ও মিন্টু ওরফে মন্টু।

অভিযোগ প্রমাণ না হওয়ায় এ মামালার পাঁচ আসামিকে খালাস দেওয়া হয়েছে। তারা হলেন ফিরোজ গাজী, কামাল, শরিফুল, আবদুল অদুদ ও মাশিকুল ইসলাম চৌধুরী জয়।

ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী মো. ছায়েদুল হক শাহীন জানান, ২০০৪ সালের ২৮ এপ্রিল সন্ধ্যায় লস্করপুর গ্রামের রিকশাচালক আবদুল আলী শেখকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে কুপিয়ে হত্যা করে মরদেহ নদীতে ফেলে দেওয়া হয়। পরে ৪ মে বিকেলে ভৈরব নদ থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় তার ভাই মিন্টু শেখ বাদী হয়ে ২০০৪ সালের ৭ মে তেরখাদা থানায় হত্যা মামলা দায়ের করেন। ২০০৭ সালের ৫ এপ্রিল মামলার তদন্ত কর্মকর্তা জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সেই সময়ের উপ-পরিদর্শক (এসআই) আবু তাহের ১২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। ১৩ জনের সাক্ষ্য গ্রহণ শেষে অভিযোগ প্রমাণ হওয়ায় সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। অভিযোগ প্রমাণ না হওয়ায় বাকিদের খালাস দেওয়া হয়।

এদিকে আইনজীবীরা জানান, ডুমুরিয়ার বিলপাবলা এলাকায় শাহিন বন্দের মাছের ঘেরে কাজ করতেন আসলাম সানা। ২০১১ সালে তুচ্ছ ঘটনার জের ধরে বাকবিতন্ডার একপর্যায়ে জলিলকে কয়েকটি চড় মারেন শাহিন। এর প্রতিশোধ নিতে ওই সালের ৬ জুন রাতে ত্রিশুল দিয়ে ঘুমন্ত শাহিনের বুকে আঘাত করেন সানা। এরপর স্থানীয় লোকজন শাহিনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনায় দায়ের করা মামলার তদন্ত শেষে সানাকে অভিযুক্ত করে ওই বছরের ১৬ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করে ডুমুরিয়া থানা পুলিশ। এরপর শুনানি শেষে অভিযোগ প্রমাণ হওয়ায় সানাকে যাবজ্জীবন কারা ও ২০ হাজার টাকা অর্থদণ্ড দেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর