শীতের শুরুতে রাজধানীতে জমে উঠেছে পিঠার বাজার

বিবিধ, জাতীয়

রাসেদ হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 23:45:05

শীতকাল মানেই বাঙালির পিঠাপুলির উৎসব। বাংলার চিরায়ত লোকসংস্কৃতিতে পিঠা একটি বিশেষ স্থান দখল করে আছে। আর তাই শীতের শুরুতে সন্ধ্যা নামতেই রাজধানীর বিভিন্ন রাস্তার মোড়ে জমে ওঠে বাহারি পিঠার বাজার। হরেক রকম ভর্তা আর বাহারি রকম পিঠা তৈরি করে বিক্রি করেন ব্যবসায়ীরা।

রাজধানীর মোহাম্মদপুর, শ্যামলী ও সূচনা কমিউনিটি সেন্টারের সামনে সরেজমিনে দেখা গেছে, ভ্যানের ওপর চুলা বসিয়ে, কেউবা রাস্তার পাশে পাটি বা বিছানা বিছিয়ে পিঠার দোকান বসিয়েছেন। পিঠা তৈরির সামগ্রী নিয়ে ক্রেতার সামনেই পিঠা বানিয়ে খেতে দিচ্ছেন দোকানিরা।

রাজধানীর বিভিন্ন জায়গায় চিতই, ভাপা, ডিম চিতই, পাটিসাপটা পিঠা বিক্রি হতে দেখা গেছে।

রাজধানীতে পিঠা উৎসব
৩৫ রকমের ভর্তা দিয়ে চিতই পিঠা বিক্রি করছেন এক দোকানি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

মোহাম্মদপুরের এক দোকানে গিয়ে দেখা গেছে, ৩৫ রকমের ভর্তা দিয়ে চিতই পিঠা বিক্রি করছেন এক দোকানি। চাহিদা বেশি থাকায় এক জায়গায় অনেকে দোকান দিয়ে বসেছেন।

দোকানদারদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত পিঠা বিক্রি করা হয়। প্রতি পিঠা সর্বনিম্ন ৫ টাকায় বিক্রি হয়। এই দামেই চিতই পিঠা মেলে। সাথে ভর্তা থাকে। এটার জন্য আলাদা কোনো টাকা দিতে হয় না। এছাড়া, স্পেশাল ডিম চিতই পিঠা ২০ টাকায় বিক্রি হয়। ভাপা পিঠা বিক্রি হয় ১০ টাকা দরে। স্পেশাল ভাপা পিঠা ১৫-২০ টাকায় বিক্রি করা হয়। পাটিসাপটা বিক্রি করা হয় ২৫ টাকা দামে। তবে ক্রেতাদের কাছে চিতই আর ভাপা পিঠা বেশি জনপ্রিয়।

পিঠা খেতে আসা বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী আবু সালেহ জানান, শীতে ঢাকায় এরকম পিঠার দোকান বসে। অনেক রকম ভর্তা দিয়ে চিতই পিঠা খেতে খুবই ভালো লাগে।

রাজধানীতে পিঠা উৎসব
ভর্তার সঙ্গে চিতই পিঠা, সবচেয়ে বেশি জনপ্রিয়, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পিঠা ক্রেতা আব্দুল খালেক জানান, বাসায় সব সময় পিঠা বানানো সম্ভব হয় না। তাই এখান থেকে কিনে নিয়ে যাচ্ছেন।

শ্যামলী মোড়ে পিঠা বিক্রেতা জাহিদ জানান, সারা বছরই পিঠা বিক্রি করেন তিনি। তবে শীতের শুরুতে পিঠা বিক্রি বেশি হয়।

এ সম্পর্কিত আরও খবর