বরিশালে জেএসসি পরীক্ষার ১ম দিনে অনুপস্থিত ৩ হাজার শিক্ষার্থী

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল | 2023-08-28 08:13:06

সারাদেশের সঙ্গে বরিশালেও একযোগে ২ নভেম্বর সকাল ১০টা থেকে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। 

পরীক্ষার প্রথম দিনেই ১৭৪টি কেন্দ্রে ৩ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ৮ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। প্রথম দিন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শনিবার (২ নভেম্বর) দুপুরে পরীক্ষা শেষে বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেছেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনোয়ারুল আজিম।

এসময় তিনি জানান, বহিষ্কৃত পরীক্ষার্থীরা হলো- ভোলা জেলার ৬ জন এবং ২ জন ঝালকাঠির। এদিকে অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি বরিশালের ৯২৪ জন, ভোলার ৬৮৫ জন , পটুয়াখালীর ৫৫৬ জন, পিরোজপুরের ৩৫১ জন, বরগুনার ৩৪২ জন এবং সবচেয়ে কম ঝালকাঠির ৩০৫ জন।

বরিশাল শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর বরিশাল শিক্ষাবোর্ডের অধীনে বাংলা প্রথমপত্র পরীক্ষায় নিয়মিত ও অনিয়মিত মিলিয়ে ১ লাখ ১৫ হাজার ৭১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১২ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী অংশ নেন। বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ১৮১ টি কেন্দ্রের মাধ্যমে ১ হাজার ৭১২ টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৭ হাজার ৩৩৮ জন । এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৬১ জন এবং ছাত্রী ৬৩ হাজার ৩৭৭ জন। এবং পরীক্ষায় সুষ্ঠু ও সফল করার জন্য শিক্ষা বোর্ড ৮টি ভিজিলেন্স টিম গঠন সহ জেলা ও উপজেলা প্রশাসন পৃৃথকভাবে টিম গঠন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর