রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে ভোট চলছে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-28 13:58:07

জাতীয় পার্টির দুর্গ খ্যাত রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (৫ অক্টোবর) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট।

রংপুর সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন, রংপুর সেনানিবাস ও রংপুর সিটি করপোরেশনের ২৫টি ওয়ার্ড (৯-৩৩) নিয়ে গঠিত রংপুর-৩ আসন। ভোট উপলক্ষে শনিবার রংপুরে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার জি.এম সাহাতাব উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে রংপুর সদর ও মহানগরের সব ভোটকেন্দ্রে ভোট শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

রংপুর-৩ শূন্য আসনে উপ-নির্বাচনে রিটার্নিং অফিসার ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি.এম সাহাতাব উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, এ আসনের ১৭৫টি কেন্দ্রে ভোটগ্রহণের দায়িত্বে আছেন ১৭৫ জন প্রিজাইডিং অফিসার। এছাড়াও প্রশিক্ষণপ্রাপ্ত ১০২৩ সহকারী প্রিজাইডিং অফিসার, ২০৪৬ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন। ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম পদ্ধতিতে ১৭৫টি ভোটকেন্দ্রের ১০২৩টি গোপন কক্ষে ভোট হচ্ছে। এসব কেন্দ্রের মধ্যে ৭৩টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ এবং বাকি ১০২টি কেন্দ্রকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। জাতীয় সংসদ-২১, রংপুর-৩ আসনে ভোটার রয়েছেন চার লাখ ৪১ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ২০ হাজার ৮২৩ এবং নারী ভোটার দুই লাখ ২০ হাজার ৪০১ জন।

Vote
রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের ভোট শুরু হয়েছে,  ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম



এদিকে ভোট গ্রহণের আগের দিন থেকে ভোটের পরের দিন পর্যন্ত নির্বাচনী এলাকাতে ১৮ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে বলে জানা গেছে। এছাড়াও র‌্যাবের ২০টি ইউনিট, পুলিশ ও আনসারের ৩ হাজার সদস্য দায়িত্ব পালন করবে। নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ ও ভ্রমমাণ আদালত পরিচালনায় থাকবে ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চারজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।
এ নির্বাচনে একজন স্বতন্ত্র প্রার্থীসহ বিভিন্ন রাজনৈতিক দলের ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ভোটারদের আলোচনায় রয়েছেন আওয়ামীলীগ সমর্থিত জাতীয় পার্টির প্রার্থী রাহগীর আল মাহি সাদ এরশাদ (প্রতীক-লাঙ্গল), বিএনপি প্রার্থী রিটা রহমান (প্রতীক-ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (প্রতীক-মোটরগাড়ি-কার)। এছাড়াও এনপিপির শফিউল আলম (প্রতীক-আম) গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ বায়েজিদ (প্রতীক-মাছ) এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মণ্ডল (প্রতীক-দেওয়াল ঘড়ি) লড়ছেন।

উল্লেখ্য, গত ১৪ জুলাই জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদের মৃত্যুর দুই দিন পর রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও খবর