শেখ হাসিনার ভারত সফরে তিন প্রকল্পের উদ্বোধন

বিবিধ, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নয়া দিল্লি থেকে | 2023-08-27 18:13:04

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রী তিনটি প্রকল্পের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর এই সফরে ১০-১২টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

প্রধানমন্ত্রীর সফর নিয়ে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বুধবার (২ অক্টোবর) বিকেলে তার কার্যালয়ে বাংলাদেশ থেকে আগত গণমাধ্যমকর্মীদের এসব তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন, ডেপুটি হাইকমিশনার মো. লুৎফর রহমান, মিনিস্টার (প্রেস) ফরিদ হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা।

হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন, এটা কোন দ্বিপাক্ষিক সফর নয়, বহুপাক্ষিক মিটিংয়ের জন্য প্রধানমন্ত্রী আসছেন। একটা দিন আলোচনার জন্য দুই দেশের (বাংলাদেশ-ভারত) প্রধানমন্ত্রী বসবেন।

তিনি বলেন, আমাদের অনেকগুলো চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সেগুলো আগামী দুই দিনে যদি চূড়ান্ত হয় তাহলে এই সফরে ১০-১২টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে। আশা করছি এই দুই দিনে (আজ এবং কাল) চূড়ান্ত হয়ে যাবে। এবার কয়েকটা চুক্তি মূলত নবায়ন হবে। এরই মধ্যে আমাদের সঙ্গে ভারত সরকারের সঙ্গে চুক্তি রয়েছে, যেগুলো মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে সেগুলো রিভিউ হবে। আবার কিছু কিছু চুক্তি আছে যেগুলো আমরা প্রথমবারের মতো করতে যাচ্ছি। যেমন মিরসরাইয়ে সাউথ এশিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোন করতে যাচ্ছে বাংলাদেশ। যা ভারতের অর্থায়নে হবে।

শেখ হাসিনার ভারত সফরে তিন প্রকল্পের উদ্বোধন

এছাড়া এই সফরে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে দুই প্রধানমন্ত্রী তিনটি প্রকল্পের উদ্বোধন করবেন। প্রকল্প তিনটি হচ্ছে- ভারতীয় কোম্পানির লিকুফাইড পেট্রলিয়াম গ্যাস (এলপিজি) আমদানি প্রকল্প। এই প্রকল্পটি ২০১৬ সালের ১৮ এপ্রিল চট্টগ্রামে দেশের সবচেয়ে বড় এলপিজি প্লান্ট স্থাপনে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেড (আইওসিএল) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সেই চুক্তির আলোকে ভারতীয় কোম্পানির লিকুফাইড পেট্রলিয়াম গ্যাস (এলপিজি) আমদানি প্রকল্পের উদ্বোধন করা হবে।

এছাড়া রাজধানীর টিকাটুলি ইত্তেফাক মোড়ের নিকবর্তী রামকৃষ্ণ মিশনের বিবেকানন্দ বিদ্যার্থী ভবনের উদ্বোধন করা হবে। আর তৃতীয়ত উদ্বোধন হবে খুলনায় নির্মিত বাংলাদেশ ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইজিইভি) এর। এগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

চারদিনের সফরে বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভারত সফরে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন সকাল ৮টায় বিমান বাংলাদেশের ভিভিআইপি ফ্লাইট নং বিজি-২০৩০ যোগে হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি। প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি ওই দিন সকাল ১০টায় নয়াদিল্লিতে অবতরণ করবে। এ সময় ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন- প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষক উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম প্রমুখ।

আরও পড়ুন: শনিবার হাসিনা-মোদি বৈঠক, হতে পারে ৮ এমওইউ

এ সম্পর্কিত আরও খবর