রংপুর-৩ উপনির্বাচন: ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 22:48:04

জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান ও প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য ঘোষিত রংপুর-৩ আসনের উপনির্বাচনে ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ইসির উপসচিব মো: আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

আরও পড়ুন: ‘জিতলে দেখা নাই, ভোট দিয়্যা কী হইবে?’

যান চলাচল সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, ভোট গ্রহণের পূর্বের দিন অর্থাৎ ৪ অক্টোবর রাত ১২টা থেকে ভোট গ্রহণের দিন অর্থাৎ ৫ অক্টোবর মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সি ক্যাব, বেবিট্যাক্সি/অটোরিকশা, মাইক্রোবাস, জীপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজি বাইক, ইঞ্জিনবোট ও স্পীডবোটসমূহের চলাচলের উপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে কতিপয় যান চলাচল করতে পারবে।

আরও পড়ুন: রংপুর-৩ আসনে ভোটগ্রহণ পেছানোর দাবিতে অনশন

এছাড়া ৩ অক্টোবর মধ্যরাত ১২টা থেকে ৬ অক্টোবর মধ্যরাত ১২টা পর্যন্ত মোট ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল নিষেধ থাকবে।

জাতীয় মহাসড়ক এবং নির্বাচন সংশ্লিষ্ট যানবাহন বা নৌযান ও জরুরি সেবা প্রদানকারী বা অনুরূপ যান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হবে। সাংবাদিক, প্রার্থী ও প্রার্থীর এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের গাড়িও এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

আরও পড়ুন: রংপুর-৩ আসনে প্রতিদ্বন্দ্বী ছয় প্রার্থীর দুইজন ঢাকার বাসিন্দা

প্রসঙ্গত আগামী ৫ অক্টোবর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। রংপুর-৩ আসনটি সদর উপজেলা এবং ১ থেকে ৮ নম্বর ব্যতীত রংপুর সিটি কর্পোরেশনের ৯ থেকে ৩৩ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এ আসনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪২ হাজার ৭২ জন।

গত ১৪ জুলাই এইচএম এরশাদ চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। এরপর ১৬ জুলাই সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ.ই.ম গোলাম কিবরিয়া আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন।

এ সম্পর্কিত আরও খবর