৪ কোটি ৪৮ লাখ টাকা আত্মসাতের মামলায় রমেক অধ্যক্ষসহ আসামি ৬

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-30 13:55:42

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে নিয়ম বহির্ভূতভাবে যন্ত্রাংশ ক্রয়ের মাধ্যমে প্রায় সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

এতে হাসপাতালের অধ্যক্ষ ডা. নুর ইসলামসহ ৬ জনকে আসামি করে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে দুদক প্রধান কার্যালয়ের উপ-সহকারী পরিচালক ডা. মো. ফেরদৌস রহমান বাদী হয়ে এ মামলা দায়ের করেছেন।

অধ্যক্ষ ডা. নুর ইসলাম ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন- রংপুর মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. মো. সারোয়াত হোসেন, বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির (৫/ বি তোপখানা রোড) স্বত্বাধিকারী ডা. মো. জাহের উদ্দিন সরকার, আব্দুস সাত্তার সরকার (জাহের উদ্দিনের আত্মীয়), জাহের উদ্দিনের ছেলে আহসান হাবিব এবং ইউনিভার্সেল ট্রেড করপোরেশনের (দিনাজপুর) স্বত্বাধিকারী আসাদুর রহমান।

মামলার বিবরণে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতরের পূর্বানুমোদন ব্যতীত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের জন্য ভারী যন্ত্র ও সরঞ্জামাদি ক্রয় করেছেন আসামিরা। নিয়ম বহির্ভূতভাবে ব্যবহার অনুপযোগী ও নিম্নমানের যন্ত্রপাতি সরবরাহের মাধ্যমে ৪ কোটি ৪৮ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা আত্মসাৎ করেছেন।

এদিকে রমেক হাসপাতাল সূত্রে জানা গেছে, ভারী যন্ত্রপাতি ও সরঞ্জামাদির প্রয়োজন না থাকা সত্ত্বেও স্বাস্থ্য অধিদফতরের পূর্বানুমোদন ব্যতীত ক্রয়ের উদ্যোগ নেয়া হয়। এজন্য অধ্যক্ষ ডা. মো. নুর ইসলাম বিধিবহির্ভূত বিভিন্ন কমিটি গঠন করেন। তিনি চাহিদা ব্যতীত স্পেসিফিকেশন ছাড়াই দরপত্র আহ্বান এবং পছন্দের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানিকে কার্যাদেশ দেন।

অধ্যক্ষ অসৎ উদ্দেশে ২০১৮ সালের ২১ জুন দরপত্র মূল্যায়ন করে একই তারিখে ঠিকাদারি প্রতিষ্ঠানের অনুকূলে নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড প্রদান এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিপত্র সই করেন। ২৩ জুন কার্যাদেশ প্রদান করেন।

কার্যাদেশ প্রাপ্ত প্রতিষ্ঠান শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করলেও নিজে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য উক্ত প্রতিষ্ঠানের দাখিলকৃত বিল একই তারিখে পাস করেন ও প্রশাসনিক অনুমোদনসহ ব্যয় মঞ্জুরী প্রাপ্তির পূর্বেই বিল স্বাক্ষরপূর্বক জেলা হিসাব রক্ষণ অফিসে দাখিল করেন।

এভাবে অধ্যক্ষ ডা. নুর ইসলাম বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোং এর স্বত্বাধিকারী মো. জাহের উদ্দিন সরকারকে ৪ কোটি ৪৮ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা আত্মসাতে সহায়তা করেন।

দরপত্রে অংশগ্রহণকারী ও দর প্রস্তাব দাখিলকারী বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোং এর স্বত্বাধিকারী মো. জাহের উদ্দিন সরকার, মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী যথাক্রমে মো. আব্দুস সাত্তার সরকার (জাহের উদ্দিন সরকারের বাবা) ও আহসান হাবীব (জাহের উদ্দিন সরকারের ছেলে) এবং ইউনির্ভাসেল ট্রেড করপোরেশনের স্বত্বাধিকারী মো. আসাদুর রহমান (জাহের উদ্দিন সরকারের বোন জামাই) পরিচয় গোপন করে পরস্পর যোগসাজশে সিন্ডিকেট করে সাজানো দরপত্র দাখিল করেন।

এ সম্পর্কিত আরও খবর