এমপিদের সংসদ লাইব্রেরী মুখী হওয়ার আহ্বান

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 15:15:47

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্র চিন্তা ও উন্নয়ন দর্শনের সাথে পরিচিত হতে সংসদ সদস্যদের তাঁর বক্তব্যের রেকর্ডসমূহ অধ্যয়নের আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি এমপিদের উদ্দেশ্যে বলেছেন, সংসদ লাইব্রেরীতে মূল্যবান ৮৫ হাজারের বেশি বই, গবেষণা প্রতিবেদন এর পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ডসমূহ রয়েছে। এ সময় তিনি সংসদ সদস্যদের প্রতি বাংলাদেশ জাতীয় সংসদের সমৃদ্ধ লাইব্রেরি ব্যবহার ও পাঠাভ্যাস বাড়ানোরও আহ্বান জানান।

সোমবার (০৯ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সচিবালয় আয়োজিত সংসদ সদস্যদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে তিন দিনব্যাপী অবহিতকরণ কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

ড. শিরীন শারমিন বলেন, সংসদ সদস্যদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে অবহিত হওয়া খুবই জরুরি। এ অবহিতকরণ কোর্স সংসদ সদস্যদেরকে বিশেষ করে নব নির্বাচিত সংসদ সদস্যদের জন্য খুবই ফলপ্রসূ হবে। সংসদে এবং সংসদের বাইরেও তথ্য ও প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা পেতে সাহায্য করবে।

সংসদীয় কার্যক্রমে সংসদ সদস্যদের আরও সমৃদ্ধ হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, সংসদ অধিবেশনে প্রতি বুধবার মাননীয় প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব থাকে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর গ্রন্থাকারে প্রকাশ হয়েছে। বাংলাদেশের উন্নয়নের বিস্তারিত তথ্য সেখানে লিপিবদ্ধ রয়েছে। সংসদ সদস্যগণ সেটাকে রেফারেন্স হিসেবে ব্যবহার করতে পারেন বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

অবহিতকরণ অনুষ্ঠানে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ মো. আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, পঞ্চানন বিশ্বাস এবং আবু সাঈদ মাহমুদ আল স্বপন উপস্থিত ছিলেন। তিন দিনব্যাপী এ অবহিতকরণ কর্মসূচিতে দুইটি গ্রুপে ২৪ জন সংসদ সদস্য অংশ নিচ্ছেন।

 

এ সম্পর্কিত আরও খবর