৯৮ শতাংশ মানুষ মোবাইল সেবার আওতায়

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-31 17:41:38

দেশের ১৬ কোটি মানুষের ৯৮ শতাংশ মানুষ মোবাইল ফোন পরিষেবার আওতায় আছে, ৯ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস।

রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে খুলনাস্থ বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড মিলনায়তনে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব।

অনুষ্ঠানে অশোক কুমার বিশ্বাস বলেন, রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানকে প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে হলে উৎপাদিত পণ্যের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে পণ্য বহুমুখীকরণের বিকল্প নেই। কেবল গতানুগতিক পণ্য উৎপাদন নয়, গবেষণার মাধ্যমে বাজারের চাহিদা নিরূপণ করে উৎপাদিত পণ্যে বৈচিত্র্য আনতে হবে।

তিনি বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন ১১টি প্রতিষ্ঠানের মধ্যে খুলনা ক্যাবল শিল্প লিমিটেড একটি লাভজনক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সব বিভাগে সুশৃঙ্খল সমন্বয়ের মাধ্যমে সফলতা এসেছে। মনে রাখতে হবে নেতৃত্বের দ্বন্দ্বের চেয়ে প্রতিষ্ঠানের গুরুত্ব অনেক বেশি।

টেলিফোন শিল্প সংস্থা দোয়েল ব্র্যান্ডের কোর আই-৭ মডেলের ল্যাপটপ বাজারজাতের পাশাপাশি অতি শিগগিরই একই ব্র্যান্ডের মোবাইল ফোন বাজারজাত করবে বলে জানান সচিব অশোক কুমার বিশ্বাস।


অনুষ্ঠানে জানানো হয়, দেশের টেলিযোগাযোগ অবকাঠামো স্থাপনে প্রয়োজনীয় কপার ক্যাবলের শতভাগ চাহিদা পূরণের পাশাপাশি ২০১১ সাল থেকে অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদন করছে বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড।

বর্তমানে প্রতিষ্ঠানটির অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদনে অর্জনযোগ্য ক্ষমতা বছরে ৮ হাজার কিলোমিটার। প্রতিষ্ঠানটি ২০১৮-১৯ অর্থবছরে সরকারি কোষাগারে শুল্ক, ভ্যাট, আয়কর ইত্যাদি খাতে ১৫ কোটি ৮৪ লাখ টাকা জমা দিয়েছে। বিগত অর্থবছরে প্রতিষ্ঠানটির নিট মুনাফা দাঁড়িয়েছে ১২ কোটি ৯ লাখ টাকা।

উৎপাদন বহুমুখীকরণের লক্ষ্যে ২৪ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর, সার্ভিস ড্রপ ক্যাবল ও ইনস্যুলেটেড ওয়্যার তৈরির প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। এই প্ল্যান্ট থেকে বছরে ২ হাজার ৪শ’ মেট্রিক টন পণ্য উৎপাদিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব শাহাদাত হোসেন, বিটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক ইকবাল মাহমুদ, খুলনা ক্যাবল শিল্প লিমিটেডের মহাব্যবস্থাপক (উৎপাদন) মো. আলাউদ্দিন আল আজাদ ও প্রতিষ্ঠানটির শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল কাদের খান।

খুলনা ক্যাবল শিল্প লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জগদীশ চন্দ্র মন্ডল মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।

এর আগে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব খুলনা ক্যাবল শিল্প লিমিটেড পরিদর্শন এবং বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর ও সার্ভিস ড্রপ ক্যাবলস উৎপাদন প্ল্যান্টের উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও খবর