দেশে এখনই জেলা সরকার দরকার: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 11:58:58

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে এখনই দেশে জেলা সরকার দরকার বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, জেলা সরকার গঠিত হলে জনগণকে সেবা পেতে বেগ পেতে হবে না, তদবির ব্যবসা কমবে। জনগণের দোরগোড়ায় সব সেবা পৌঁছে দেয়া যাবে।

শনিবার (২৪ আগস্ট) রাজধানীর ফেডারেশন ভবনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠানে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র ৯ মাসে আইনের শাসন উপহার দিয়েছিলেন। যেটা বিশ্বের কোনো ব্যক্তি দিতে পারেনি। তিনি শিল্পায়নে জোর দিয়েছিলেন। কিন্তু এর পুরোপুরি সুফল পাওয়ার আগেই ঘাতকরা তাকে হত্যা করে। জাতির জনক শিক্ষায় গুরুত্ব দেন, দক্ষ জনশক্তি গড়ে তুলতে চেয়েছেন। তিনি এমন একটা সরকার গড়েছিলেন যেখানে ধনী-দরিদ্রের মধ্যে তেমন কোনো পার্থক্য ছিল না।

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনকের দেখানো পথেই হাঁটছেন। তিনি জাতির জনকের মতো শিক্ষা, আইনের শাসন, শিল্পায়ন, দক্ষ জনশক্তি গড়ে তুলতে নিরলসভাবে কাজ করছেন। যখন সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা ছিল তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর পথে থাকায় আমাদের অর্থনীতি আরও বেশি গতি পায়। আমাদের জিডিপি ৮ শতাংশের উপরে। আমাদের আয় বাড়লেও ধনী-দরিদ্রের মাঝে পার্থক্য বাড়েনি। গরিব-বিধবাদের মাঝে নানা ভাতা চালু করা হয়। আর এসব সফলতা আসে বঙ্গবন্ধুর দেখানো অর্থব্যবস্থার মধ্য থেকে।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ১৫ আগস্ট খুনিরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ধারণাকে মুছে দিতে চেয়েছিল। কিন্তু ঘাতকদের সে প্রত্যাশা, সে আশা পূরণ হয়নি। জাতির জনকের পুরো পরিবারকে হত্যা করা হয়েছিল যাতে করে আর কেউ বাংলাদেশকে নেতৃত্ব দিতে না পারে। দেশটা যেন আবার পরাধীনতায় আবদ্ধ হয়। তবে সৌভাগ্য আমাদের জাতির জনকের দুই মেয়ে ঢাকার বাইরে ছিলেন। তার মেয়ে শেখ হাসিনা আবার দেশটাকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, দেশের প্রতিটা দলকে বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করতে হবে। কারণ বঙ্গবন্ধু ১৬ কোটি মানুষের। আজ সরকারি কর্মকর্তারা জয় বাংলা স্লোগান দিতে চান না। অথচ এ স্লোগান আমাদের বিজয়ের। তাই সবাইকে জয় বাংলা স্লোগান দিতে অনুরোধ করছি।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন- ব্যবসায়ী সংগঠনটির সাবেক সভাপতি এ কে আজাদ, মীর নাসির হোসেন, মাহবুবুর রহমান, এম এ কাশেম, কাজী আকরাম উদ্দিন আহমেদ, মাতলুব আহমদসহ এফবিসিসিআইর সাবেক ও বর্তমান নেতারা।

এর আগে অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও বিশেষ দোয়া-মোনাজাত পরিচালনা করেন হাফেজ কারী মোহাম্মদ সাইফুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর