‘রাত্রির চেয়েও অন্ধকার ছিল সেই অভিশপ্ত দিন’

ঢাকা, জাতীয়

রেজা-উদ্-দৌলাহ প্রধান,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 00:42:36

যাপিত জীবনে কোনো কোনো দিন অমাবস্যার রাতের চেয়েও অন্ধকার হয়ে আসে। তেমনি একটি প্রভাত এসেছিল বাঙালি জাতির জীবনে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট। সেদিন স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করে জাতির ইতিহাসে এক কালো অধ্যায়ের সূচনা করেছিল মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি।

ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত রাতের বর্ণনা দিতে গিয়ে কবি মহাদেব সাহা তাঁর ‘সেই দিনটি কেমন ছিলো’ কবিতায় লিখেছেন-

সেদিন কেমন ছিলো- ১৫ই আগস্টের সেই ভোর

সেই রাত্রির বুকচেরা আমাদের প্রথম সকাল

সেদিন কিছুই ঠিক এমন ছিলো না

সেই প্রত্যুষের সূর্যোদয় গিয়েছিলো

সহস্র যুগের কালো অন্ধকারে ঢেকে

কোটি কোটি চন্দ্রভুক অমাবস্যা তাকে গ্রাস করেছিলো

রাত্রির চেয়েও অন্ধকার ছিলো সেই অভিশপ্ত দিন।’

ঠিক যেন তাই!

রাত্রির চেয়েও অন্ধকার সেই দিনের ভোরে ঘটেছিল ইতিহাসের সেই কলঙ্কজনক ঘটনা। শুধু বঙ্গবন্ধুই নয় সে রাতে বঙ্গবন্ধুর সহধর্মিণী মহীয়সী নারী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসের, জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় পুত্র বীর মুক্তিযোদ্ধা লে. শেখ জামাল, কনিষ্ঠ পুত্র নিষ্পাপ শিশু শেখ রাসেল, নবপরিণীতা পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মনি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মনি, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ও জাতির জনকের ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, তার ছোট মেয়ে বেবী সেরনিয়াবাত, কনিষ্ঠ পুত্র আরিফ সেরনিয়াবাত, নাতি সুকান্ত আব্দুল্লাহ বাবু, ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত, আব্দুল নঈম খান রিন্টু, বঙ্গবন্ধুর প্রধান নিরাপত্তা অফিসার কর্নেল জামিল উদ্দিন আহমেদ ও কর্তব্যরত অনেক কর্মকর্তা-কর্মচারী নিহত হন। এ সময় বঙ্গবন্ধুর দুইকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান।

পরবর্তীতে বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়িতে বসবাসকারী প্রত্যক্ষদর্শীদের বরাতে বেরিয়ে আসে ভয়াল রাতের বর্বরোচিত ঘটনার ভয়াবহতার চিত্র।

শিশুপুত্র রাসেলকে নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব ঘুমাচ্ছিলেন দোতলায় তাঁর বেডরুমে। শেখ কামাল ও তার স্ত্রী সুলতানা কামাল তিনতলায়, দোতলায় একটি কক্ষে ঘুমিয়েছিলেন শেখ আবু নাসের,অন্যটিতে শেখ জামাল ও রোজি জামাল। বাড়ির নিচতলায় নিরাপত্তারক্ষী, কাজের ছেলেসহ সবাই ডিউটিতে ছিল। পূর্ব পরিকল্পনা অনুযায়ী খুনিরা তিনটি গ্রুপে বিভক্ত হয়ে ভোর ৫টার মধ্যেই বঙ্গবন্ধুর বাড়ি ঘেরাও করে ফেলে।

আরও পড়ুন: এক মুজিব লোকান্তরে, লক্ষ মুজিব ঘরে ঘরে

আত্মস্বীকৃত খুনি মেজর ফারুক যখন রক্ষীবাহিনীকে ঠেকাতে ব্যস্ত, ততক্ষণে সব টার্গেটে বিভিন্ন গ্রুপের ঝটিকা অপারেশন শুরু হয়ে যায়। ১২টি ট্রাক ও কয়েকটি জিপে করে আক্রমণকারী ল্যান্সার ও আর্টিলারির প্রায় ৫০০ জন রাইফেলস ট্রুপস আশপাশে অবস্থান নেয়। খুনিদের প্রধান টার্গেটই ছিল, ৩২ নম্বর রোডের বঙ্গবন্ধুর বাড়ি।

খুনি মেজর মহিউদ্দিন, মেজর হুদা, মেজর পাশা, মেজর নূরের নেতৃত্বে আউটার ও ইনার দুটি বৃত্তে ঘেরাও করে ফেলে ওই বাড়িটি। আনুমানিক সাড়ে ৫টার দিকে রাষ্ট্রপতির বাসভবনে আক্রমণ শুরু হয়ে যায়। প্রথমে গেটে ঢুকতে গিয়েই গুলি বিনিময়ের সূত্রপাত। তারপর তা প্রবল আকার ধারণ করে। প্রহরারত পুলিশ গার্ডরা অবিরাম গুলি চালিয়ে সেনাদের আক্রমণে বাধা দিতে থাকে।

গুলির শব্দে বঙ্গবন্ধু নিচের বারান্দায় বেরিয়ে আসেন এবং পুলিশদের ফায়ার বন্ধ করতে বলেন। এতে আক্রমণকারী সৈন্যরা বিনা বাধায় বঙ্গবন্ধুর বাড়িতে প্রবেশের সহজ সুযোগ পেয়ে যান।

আরও পড়ুন: বঙ্গবন্ধু চিরকালের, সব মানুষের অনন্ত অনুপ্রেরণা

ওই সময় সামরিক বাহিনীতে ঊর্ধ্বতন পদে থাকা লে. কর্নেল (অব.) এম এ হামিদ পিএসসির লেখা ‘তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা’ বইয়ে লিখেছেন, বঙ্গবন্ধু যখন গুলি বিনিময়ের মধ্যে আক্রান্ত ছিলেন, তখন তিনি বাসা থেকে বিভিন্ন দিকে ফোন করতে সক্ষম হয়েছিলেন। তিনি পুলিশ কন্ট্রোল রুমে যোগাযোগ করতে চেষ্টা করেছিলেন, কিন্তু কেউ ফোন ধরছিল না। তিনি তার মিলিটারি সেক্রেটারি কর্নেল জামিল উদ্দিনকে ফোনে পেয়েছিলেন।

তাকে বলেন, ‘জামিল তুমি তাড়াতাড়ি আসো। আর্মির লোক আমার বাসায় আক্রমণ করেছে। শফিউল্লাকে ফোর্স পাঠাতে বলো।’

জামিল ফোন পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে তার লাল রঙের প্রাইভেট কার হাঁকিয়ে ছুটে যান ৩২ নম্বরে, কিন্তু সৈন্যদের গুলিতে বাসার কাছেই পথে নিহত হন তিনি।

অনেক চেষ্টার পর সেনাপ্রধান জেনারেল শফিউল্লাকে পেয়ে যান বঙ্গবন্ধু। তাকে বলেন, ‘শফিউল্লাহ, আমার বাসা তোমার ফোর্স অ্যাটাক করেছে। কামালকে হয়তো মেরেই ফেলেছে। তুমি তাড়াতাড়ি ফোর্স পাঠাও।’

জবাবে শফিউল্লাহ বলেন, ‘স্যার, ক্যান ইউ গেট আউট, আই অ্যাম ডুয়িং সামথিং।’

এরপর ফোনে আর তার সাড়া পাওয়া যায়নি। শফিউল্লাহ ফোনে গুলির শব্দ শুনতে পান। তখন ভোর আনুমানিক ৫টা ৫০ মিনিট। কিন্তু শফিউল্লাহ রাষ্ট্রপতির সাহায্যার্থে একটি সৈন্যও মুভ করাতে পারলেন না। ইতিহাসের নির্মম হত্যাকাণ্ড সংঘটিত হওয়ার পর রেডিওতে ভেসে আসল খুনি মেজর ডালিমের পৈশাচিক ঘোষণা-‘শেখ মুজিবকে হত্যা করা হয়েছে’।

এমন ঘোষণা শুনে হতভম্ব বাংলাদেশ, শোকে মুহ্যমান বাঙালি জাতি।

বঙ্গবন্ধুকে গুলি করেন ক্যাপ্টেন হুদা ও মেজর নূর। বঙ্গবন্ধুর পরনে একটা লুঙ্গি, গায়ে পাঞ্জাবি, এক হাতে সিগারেটের পাইপ, অন্য হাতে দিয়াশলাই ছিল। প্রথম তলার সিঁড়ির মাঝখানে যে সমতল জায়গাটা তার তিন-চার ধাপ ওপরে একেবারে কাছ থেকে গুলি করে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। ২৪টি বুলেটে তার তলপেট ও বুক ছিল বুলেটে ঝাঁঝরা। একটি বুলেট তার ডান হাতের তর্জনীতে গিয়ে লাগে এবং আঙ্গুলটি প্রায় বিচ্ছিন্ন হয়ে যায়।

স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় পঁচাত্তরের ১৫ আগস্টের খুনিরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া বন্ধ করতে ঘৃণ্য ইনডেমনিটি আইন জারি করে। ৭৫ পরবর্তী সরকার রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধুর খুনিদের বিদেশের বিভিন্ন দূতাবাসের মিশনে পাঠিয়ে পুরষ্কৃত করেন।

সদ্য স্বাধীন যুদ্ধবিধ্বস্ত দেশে বঙ্গবন্ধু যখন সমগ্র জাতিকে নিয়ে সোনার বাংলা গড়ার সংগ্রামে নিয়োজিত, তখনই স্বাধীনতাবিরোধী-যুদ্ধাপরাধী চক্র তাঁকে হত্যা করে। এই হত্যার মধ্য দিয়ে তারা বাঙালির ঐতিহ্য, সংস্কৃতি ও অগ্রযাত্রাকে স্তব্ধ করার অপপ্রয়াস চালায়।

দীর্ঘ ২১ বছর বাঙালি জাতি বিচারহীনতার কলঙ্কের বোঝা বহন করতে বাধ্য হয়। ইতিহাসের পথ পরিক্রমায়, জাতির পিতার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সরকার বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়ে নিয়মতান্ত্রিক বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে ২০১০ সালে ২৮ জানুয়ারি ৫ আসামির ফাঁসির রায় কার্যকর করে জাতিকে দায়মুক্ত করা হয়। তবে দায়মুক্তি এখনো বাকি আছে। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের অনেকেই এখনো বিদেশে পলাতক।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর স্বপ্ন ও আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি।

জাতির পিতা হারানোর শোককে শক্তিতে পরিণত করার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, বঙ্গবন্ধুর ত্যাগ এবং তিতিক্ষার দীর্ঘ সংগ্রামী জীবনাদর্শ ধারণ করে সবাই মিলে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। প্রতিষ্ঠা করি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ। জাতীয় শোক দিবসে এই হোক আমাদের অঙ্গীকার।

এ সম্পর্কিত আরও খবর