রমেকে ডেঙ্গু শনাক্তকরণ উপকরণ নেই

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম রংপুর | 2023-08-23 08:35:31

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩৪  জন রোগী রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। মেডিসিন বিভাগে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে । এদের মধ্যে রংপুরে আক্রান্ত রোগীর সংখ্যা ২ জন এবং বাকীরা ঢাকায় আক্রান্ত। তবে সবার বাড়ি রংপুরে অঞ্চলে।

এদিকে রমেক হাসপাতালে ডেঙ্গু জ্বর শনাক্ত করার ব্যবস্থা নেই বলে অভিযোগ করেছেন রোগীর স্বজনরা।  রোগীদের বাইরে থেকে রক্ত পরীক্ষা করাতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, রমেক হাসপাতালের মেডিসিন বিভাগের পাঁচটি ওয়ার্ডে জ্বরে আক্রান্তদের চিকিৎসা দেয়া হচ্ছে। তবে জায়গা সংকুলান না হওয়ায় বাধ্য হয়ে পেয়িং ওয়ার্ড খালি করে সেখানেও ডেঙ্গু রোগীদের রাখা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, হাসপাতালে চিকিৎসাধীন বেশির ভাগই ঢাকায় বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং কিংবা চাকরি করতেন। সেখান থেকে আক্রান্ত হয়ে বাড়িতে চলে এসে রমেক হাসপাতালে ভর্তি হয়েছেন। 

স্বজনরা জানান, ঢাকায় থাকা অবস্থায় তাদের শরীরে ডেঙ্গু ভাইরাস শনাক্ত করা হয়। পরে কিছুটা সুস্থ্য হওয়ার পর রংপুর মেডিকেলে নিয়ে আসা হয়। হাসপাতালে ডেঙ্গু জ্বর শনাক্ত করাসহ প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করতে পারছেন না। চিকিৎসকরা বিকেলের পর রোগীদের খোঁজখবর নিচ্ছেন না। নার্স এবং ইন্টার্ন চিকিৎসকরা ছাড়া আর কাউকে দেখা যায় না।

মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. দেবন্দ্র নাথ সরকার  জানান, গত ১৯ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত ৩৬ জন ডেঙ্গু রোগীকে ভর্তি করা হয়। এর মধ্যে ২ জন চিকিৎসা নিয়ে চলে যায়। রোগীদের বিশেষ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

এদিকে ডেঙ্গু জ্বর শনাক্ত করার ব্যবস্থা না থাকার বিষয়টি স্বীকার করেছেন রমেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. সুলতান আহাম্মেদ। বার্তাটোয়েন্টিফোর.কমকে তিনি জানান, প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে ডেঙ্গু শনাক্তের পরীক্ষা রমেক হাসপাতালে করা যাচ্ছে না। তবে রোগীর সংখ্যা আরো বাড়ার সম্ভাবনা থাকায় পর্যাপ্ত চিকিৎসকের ব্যবস্থা নেওয়া হয়েছে। 

হঠাৎ ডেঙ্গু প্রকোপ বাড়ায় উদ্বেগ জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিক-সুজন এর রংপুর মহানগর সভাপতি মিডিয়া ব্যক্তিত্ব অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু। তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‌'আজ সকালের তথ্য ডেঙ্গু আক্রান্ত ৩৪ জন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। এ বিষয়ে এক্ষুনি সিটি করপোরশন, সিভিল সার্জন ও জেলা প্রশাসন সমন্বয়ে কমিটি গঠন করে জনসচেতনতা সৃষ্টি করা জরুরি।'

এ সম্পর্কিত আরও খবর