পুলিশের ‘উদ্দেশ্যমূলক’ তদন্তে উদ্বিগ্ন টিআইবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 10:33:56

বরগুনার রিফাত হত্যা, ফেনীর নুসরাত হত্যা, ও কক্সবাজারের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীকে ধর্ষণের মতো আলোচিত মামলায় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর একাংশের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে তদন্ত ভিন্নখাতে প্রবাহিত করার অভিযোগ তুলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এজন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থাটি।

পুলিশি হেফাজতে বিভিন্ন নির্যাতনসহ অপরাধের শিকার ব্যক্তি, যারা মামলার মূল স্বাক্ষী, তাদের ও পরিবারের সুরক্ষার পরিবর্তে নিরাপত্তাহীনতা সৃষ্টির ধারাবাহিক অভিযোগে গভীর হতাশা প্রকাশ করেছে টিআইবি।

সংস্থাটি বলছে, প্রভাবশালী মহলের সাথে যোগসাজসে জোর করে বরগুনায় নিহত রিফাত শরীফের স্ত্রী ও মামলার প্রধান সাক্ষী আয়েশা সিদ্দিকা মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দী গ্রহণ করা হয়েছে। মিন্নির বাবা ও তার আইনজীবীর অভিযোগে স্থানীয় পুলিশ গুরুতরভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে।

‘ইতোপূর্বে ফেনীর নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় জড়িত প্রভাবশালীদের সঙ্গে সংশ্লিষ্ট পুলিশের একাংশের সম্পৃক্ততা ও নুসরাতকে অযাচিতভাবে হয়রানি করা হয়েছিল।’

সম্প্রতি কক্সবাজার ‘মডেল পুলিশ স্টেশন’ এ ধর্ষণের শিকার পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীর তিন দিনব্যাপী হেফাজতে নির্যাতনের মাধ্যমে বানোয়াট জবানবন্দী সংগ্রেহের মত অভিযোগ আইনের শাসনের জন্য অশনিসংকেত মনে করছে টিআইবি।

শুক্রবার (২৬ জুলাই) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এসব অভিযোগ ও হতাশার কথা জানায় টিআইবি।

বিবৃাতিতে, আইনের শাসনের স্বার্থে আইনশৃংখলা রক্ষাবাহিনীর জবাবদিহি ও শুদ্ধাচার প্রতিষ্ঠার লক্ষ্যে এ ধরনের ঘটনাগুলোর, বিশেষ করে পুলিশের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের উত্থাপিত অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত করার আহবান জানায় সংস্থাটি।

টিআইবি'র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যম সূত্রে প্রাপ্ত সংবাদ অনুযায়ী আলোচিত এ অপরাধের ঘটনাগুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট পুলিশ কর্মী কর্তৃক আইনের লঙ্ঘন, ক্ষমতার অপব্যবহার করেছে।

একদিকে অপরাধী বা তাদের দোসরদের সাথে যোগসাজসমূলক সুরক্ষা এবং অন্যদিকে যারা অপরাধের শিকার তাদের নিরাপত্তা বিধানের পরিবর্তে হেফাজতে বিভিন্ন প্রকার হয়রানি ও নির্যাতনের মাধ্যমে স্বাক্ষী দিতে বাধ্য করছে। এসব ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখার কোনো সুযোগ নেই।

টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, ‘আমরা বিশ্বাস করতে চাই যে, পুলিশের বিরুদ্ধে উত্থাপিত এ ধরনের অভিযোগ সত্য নয়, কিন্তু পুলিশের পেশাগত উৎকর্ষের সুনাম ও মর্যাদা অক্ষুণ্ন রাখতে সম্পূর্ণ নিরপেক্ষ, বন্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য অনুসন্ধানের মাধ্যমেই তা নিশ্চিত করা সম্ভব। আর এজন্যই আইনের শাসন প্রতিষ্ঠার গুরুদায়িত্ব পালনকারী এ সংস্থাকে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচারের আলোকে ঢেলে সাজানোর লক্ষ্যে উত্থাপিত অভিযোগসমূহের বিচার বিভাগীয় তদন্ত অপরিহার্য।’

এ সম্পর্কিত আরও খবর