বন্যার কারণে ট্রেনের যেসব রুটে পরিবর্তন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 11:36:40

দেশের বিভিন্ন জেলায় বন্যার কারণে রেললাইন পানির নিচে তলিয়ে যাওয়ার ফলে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে সেসব রুটে ট্রেন চলাচলে পরিবর্তন নিয়ে আসা হয়েছে এবং কিছু রুটে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) এ তথ্য জানান বাংলাদেশ রেলওয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহাবুবুর রহমান।

মোহাম্মদ মাহাবুবুর রহমান জানান, বন্যার কারণে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের জামালপুর-দেওয়ানগঞ্জ বাজার সেকশনের বিভিন্ন স্থানে এবং জামালপুর-তারাকান্দি সেকশনের সরিষাবাড়ী-বয়ড়া সেকশনের মধ্যবর্তী স্থানে রেললাইন পানির নিচে তলিয়ে গেছে।

এর ফলে আন্তঃনগর তিস্তা, যমুনা, ব্রহ্মপুত্র, অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনসহ ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে আসা অন্যান্য মেইল/এক্সপ্রেস, কমিউটার, লোকাল ট্রেন সমূহ দেওয়ানগঞ্জ বাজার ও তারাকান্দি/বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত চলাচল না করে জামালপুর স্টেশন পর্যন্ত চলাচল করছে।

তিনি জানান, রেলওয়ে পশ্চিমাঞ্চল বাদিয়াখালি রোড ত্রিমোহনী জংশন স্টেশনের মধ্যবর্তী স্থানে রেললাইন বন্যার পানিতে তলিয়ে গেছে। ফলে ঢাকা থেকে ছেড়ে যাওয়া আন্তঃনগর লালমনি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা-সান্তাহার- বগুড়া-বোনারপাড়া-কাউনিয়া-লালমনিরহাট রুটের পরিবর্তে ঢাকা-সান্তাহার-পার্বতীপুর-লালমনিরহাট রুটে ও রংপুর এক্সপ্রেস ঢাকা সান্তাহার-বগুড়া -বোনারপাড়া-কাউনিয়া-রংপুর রুটের পরিবর্তে ঢাকা সান্তাহার-পার্বতীপুর -রংপুর রুটে চলাচল করবে।

এছাড়া আন্তঃনগর দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি দিনাজপুর-সান্তাহার-দিনাজপুর রুটের পরিবর্তে দিনাজপুর-গাইবান্ধা-দিনাজপুর রুটে ও আন্তঃনগর করতোয়া এক্সপ্রেস সান্তাহার-বুড়িমারি-সান্তাহার রুটের পরিবর্তে সান্তাহার-বোনারপাড়া-সান্তাহার পর্যন্ত চলাচল করবে। পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনটি বাদিয়াখালি স্টেশনে আটকা পড়ায় সান্তাহার-লালমনিরহাট-সান্তাহার রুটে চলাচল করবে না।

অপরদিকে পাঁচবিবি উলিপুর স্টেশনের মধ্যবর্তী স্থানে রেললাইন বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় লোকাল ট্রেন পার্বতীপুর-কুড়িগ্রাম-পার্বতীপুর ও লোকাল ট্রেন তিস্তা জংশন-কুড়িগ্রাম-তিস্তা রুটে চলাচল করবে।

রেলওয়ে কর্তৃপক্ষ থেকে জানানো হয়, বন্যার পানি সরে যাওয়ার পর অতি দ্রুত রেললাইন মেরামত করে এসব রুটে পূর্বের ন্যায় ট্রেন চলাচল স্বাভাবিক করা হবে।

এ সম্পর্কিত আরও খবর