সাফল্যে উচ্ছ্বসিত ময়মনসিংহের সেরা কলেজগুলো

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ | 2023-09-01 00:14:27

 

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফলে উচ্ছ্বসিত ময়মনসিংহের সেরা কলেজগুলো। ফলে বুধবার (১৭ জুলাই) ফলাফল প্রকাশের পর থেকে কলেজগুলোতে ছিলো বাঁধভাঙা আনন্দের জোয়ার। মেধাবী শিক্ষার্থী থেকে শুরু করে অভিভাবক ও শিক্ষকরাও এ আনন্দে শরিক হয়েছেন। তাঁরা সমস্বরেই গেয়েছেন বিজয়ের গান।

মেধাবী এসব শিক্ষার্থীরা নিজেদের এমন সাফল্যের পেছনে সবচেয়ে বড় অনুপ্রেরণা হিসেবে দেখছেন তাদের সম্মিলিত প্রচেষ্টা, শিক্ষক-অভিভাবকদের আন্তরিকতা ও পরিশ্রমকে। আগামী দিনে এসব শিক্ষার্থীরা দেশের জন্য কাজ করবেন বলে অঙ্গীকারও করেছেন।

ময়মনসিংহের সেরা দশ কলেজের ফলাফল বার্তাটোয়েন্টিফোর.কমের হাতে এসেছে। এ ফলাফলে এবার অন্যান্য বারের মত প্রত্যাশা পূরণ করতে পারেনি শিক্ষা নগরী ময়মনসিংহের গর্বের প্রতিষ্ঠান ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ। কলেজটি থেকে ৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাশের কৃতিত্ব অর্জন করলেও জিপিএ-৫ পেয়েছে সাকুল্যে ৪১ জন।

ময়মনসিংহ নগরীর কলেজগুলোর মধ্যে সর্বোচ্চ ৩২৫ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে। এখান থেকে ১ হাজার ২৭২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ২৫৮ জন শিক্ষার্থী। পাশের হার ৯৮ দশমিক ৯০।

মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ থেকে ৯৯৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৯৭৮ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৮৯ জন। পাশের হার ৯৮ দশমিক ৩৯।

সরকারি আনন্দ মোহন কলেজ থেকে ৯৯২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৯৪৪ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৪৩ জন। পাশের হার ৯৫ দশমিক ১৬।

ক্যান্ট. পাবলিক স্কুল এ্যান্ড কলেজ থেকে ৫২৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৫২৪ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭৪ জন। পাশের হার ৯৯ দশমিক ৪৩।

কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের ৮৩২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৮০৩ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫৯ জন। পাশের হার ৯৬ দশমিক ৫১।

ময়মনসিংহ নটর ডেম কলেজ থেকে ১ হাজার ১৪৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে ১ হাজার ৯৩ জন পাশ করেছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩৫ জন। পাশের হার ৯৫ দশমিক ৭৯।

আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়া কলেজ থেকে ৭৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৬৭৪ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১১ জন। পাশের হার ৮৯ দশমিক ২৭।

ময়মনসিংহ সরকারি কলেজ থেকে ৭৮৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৬২৩ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮ জন। পাশের হার ৭৯ দশমিক শূন্য ছয়।

এ্যাডভান্সড রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে ৪৭২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৪৪৪ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭ জন। পাশের হার ৯৪ দশমিক ৬৭।

ময়মনসিংহ কমার্স কলেজের ৫৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে ৪৯৩ জন পাশ করেছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৬ জন। পাশের হার ৯২ দশমিক ১৫।

এ সম্পর্কিত আরও খবর