বোর্ড সেরার মুকুট চট্টগ্রাম কলেজের

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম | 2023-09-01 02:07:48

গৌরব আর ঐতিহ্যের ধারাবাহিকতায় এবারও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে সেরা কলেজের মুকুট অর্জন করেছে চট্টগ্রাম কলেজ। ঘোষিত ফলাফলে সর্বাধিক জিপিএ-৫ পাওয়ার পাশাপাশি বিজ্ঞান শাখায় শতাধিক পাশের কৃতিত্ব দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার (১৭ জুলাই) দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুবুর রহমান। এরপরে স্ব স্ব কলেজের ফল প্রকাশিত হয়। দুপুর ২টা নাগাদ চট্টগ্রাম কলেজের ফল পাওয়া যায়।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এবারের পরীক্ষায় প্রতিষ্ঠানটির ৮৩৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এর মধ্যে বিজ্ঞান শাখা থেকে শতাধিক পাশের সাথে ৫৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪৯৩ শিক্ষার্থী। এছাড়া মানবিক বিভাগ থেকে অংশ নেওয়া ২৯০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৬২ জন শিক্ষার্থী।

ফল জানার পরে কলেজ ক্যাম্পাসে বন্ধু আর সহপাঠিদের নিয়ে আনন্দ উৎসবে মেতে ওঠেন শিক্ষার্থীরা। তাদের আনন্দে ভিন্ন মাত্রা যোগ করে অভিভাবকদের অংশগ্রহণ।

মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী তানজিয়া বিনতে কবির এক প্রতিক্রিয়ায় বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, এমন মুহূর্তকে ভাষায় প্রকাশ করা যাবে না। আম্মু, ভাইয়া আর শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের কারণে আকাঙ্ক্ষিত ফল অর্জন করেছি।

একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আশাবাদ ব্যক্ত করেন তানজিয়া। অপরদিকে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ অর্জন করা শিক্ষার্থী ইরতিসাম উচ্চ শিক্ষা সম্পন্ন শেষে দেশের জন্য কিছু করার স্বপ্ন দেখেন বলে জানান।

সন্তানদের এমন অর্জনে অভিভাবকরা খুশি। নুরুল আবছার নামে এক অভিভাবক বলেন, মেয়েটা গতকাল থেকে চিন্তায় খাওয়া-দাওয়া ছেড়ে দিয়েছিল। রাত দিন অনেক পরিশ্রম করেছে, আজ ভালো রেজাল্ট পেয়ে অনেক খুশি।

অভিভাবক, শিক্ষক আর শিক্ষার্থীদের সমন্বয়ে এমন ফল ধরা দিয়েছে বলে জানালেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আবুল হাসান। তিনি বলেন, শিক্ষক, অভিভাবক আর আমার সহকর্মীদের কারণে এমন ফল অর্জন করা সম্ভব হয়েছে। একটি চারাগাছকে সঠিকভাবে নার্সিং না করলে সেটি মারা যাবে। আমিও চেষ্টা করেছি শিক্ষার্থীদের চেষ্টার মূল্যায়ন করার।

এদিকে সেরা কলেজের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা মহসিন কলেজের ১ হাজার ৭৬৯ জন পরীক্ষার মধ্যে ৫৩৪ জন জিপিএ-৫, তৃতীয় স্থানে থাকা সিটি কলেজের ২ হাজার ১৫৪ জনের মধ্যে ৩২১ জন, চতুর্থ স্থানে থাকা ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের ৯৫৩ জনের মধ্যে ২৫০ জন, পঞ্চম থানে থাকা সরকারি মহিলা কলেজের ১ হাজার ২৮০ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭৩ জন জিপিএ-৫ পেয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর