জেট অ্যান্ড সাকার দিয়ে চলছে রায়েরবাজারের ড্রেন পরিষ্কার

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 14:23:03

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ড্রেন ও পয়ঃনিষ্কাশন লাইন পরিষ্কারে অত্যাধুনিক জেট অ্যান্ড সাকার মেশিন ব্যবহার শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এরই অংশ হিসেবে রায়েরবাজারের সাদেক খান সড়কে এ কর্মসূচি শুরু করেছে ডিএনসিসি।

ডিএনসিসি’র ৩৪ নম্বর ওয়ার্ডের পরিচ্ছন্ন পরিদর্শক মোহাম্মদ আবু ইউনুসের তত্ত্বাবধানে সোমবার (১৫ জুলাই) সাদেক খান সড়কের বৈশাখী মাঠ সংলগ্ন অংশ থেকে এ কার্যক্রম শুরু হয়েছে।

 জেট অ্যান্ড সাকার দিয়ে চলছে ড্রেন পরিষ্কার, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

যদিও পয়ঃনিষ্কাশন লাইনগুলো ঢাকা ওয়াসার। এ বিষয়ে আবু ইউনুস জানান, জেট অ্যান্ড সাকার কেবলমাত্র ঢাকা উত্তর সিটিতে আছে। তাই জলজট নিরসনে নগরবাসীর দুর্দশা লাঘবে যেখান থেকে কোনো সমস্যার খবর আসছে, সেখানে জেট অ্যান্ড সাকার দিয়ে লাইন পরিষ্কার করা হচ্ছে।

কাজ করছেন এক পরিচ্ছন্নতা কর্মী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

তিনি আরও জানান, জেট অ্যান্ড সাকার অত্যন্ত কার্যকরী একটি প্রযুক্তি। তেল ট্যাঙ্কারের মতো দেখতে ভ্রাম্যমাণ এ যন্ত্রে দু’টি পাইপ আছে। একটি পাইপ দিয়ে ড্রেন ও পয়ঃপ্রণালী পরিষ্কার করা হয়। আর অন্য পাইপ, যাকে সাকার পাইপ বলে, এর মাধ্যমে ময়লা পানি টেনে বের করা হয়। এ যন্ত্র দিয়ে কোনো ড্রেন ও পয়ঃনিষ্কাশন লাইন একবার পরিষ্কার করলে, এক বছরের মধ্যে আর পরিষ্কার করার প্রয়োজন হয় না। জেট অ্যান্ড সাকার দিয়ে গত বছর বর্ষায় যেসব এলাকায় ড্রেন পরিষ্কার করা হয়েছে, এ বছর সেখানে আর পরিষ্কার করার প্রয়োজন পড়েনি।

জেট অ্যান্ড সাকার মেশিন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

সাদেক খান সড়কে বৃষ্টি হলে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এ খবর পেয়ে এখানকার ড্রেন পরিষ্কার করা হচ্ছে বলেও জানান আবু ইউনুস।

বনানীর জলাবদ্ধা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি ওখানে যারা দায়িত্বে আছেন তারা দেখবেন। জেট অ্যান্ড সাকার যন্ত্রটি আকারে বড়। তাই এটি পরিচালনা করতে বড় সড়ক দরকার হয়। আর বনানী ও গুলশান এলাকায় এটি প্রতিনিয়তই ব্যবহৃত হয়।

এ সম্পর্কিত আরও খবর