রাজস্ব বাড়াতে তৃণমূল পর্যায়ে কমিটি চান ডিসিরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 19:50:19

দেশের রাজস্ব বাড়াতে জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি করার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

তিনি বলেন, জেলা প্রশাসকদের প্রস্তাব ছিল তাদের ও উপজেলা নির্বাহী অফিসারদের নিয়ে জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি করা। তাহলে তারা আয়কর বাড়াতে সহায়তা করতে পারবেন। রাজস্ব বোর্ড বলেছে, ভালো প্রস্তাব। তবে প্রস্তাবের ভেতরে বিস্তারিত কি আছে সেটা আগে তাদের জানা দরকার।

সোমবার (১৫ জুলাই) সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে ডিসিদের সঙ্গে অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মশিউর রহমান বলেন, অধিবেশনে ডিসিরা যেসকল বিষয় উত্থাপন করেছে, তার মধ্যে বেশিরভাগ হলো ঋণ ও সরকারের ব্যয় বরাদ্দ কিভাবে মানুষের কাজে লাগানো যায় এবং দ্রুত দক্ষতার সঙ্গে বিতরণ করা যায়। এগুলো বাস্তবায়ন করা সম্ভব। তবে কিছু কিছু করা সম্ভব নয়, কারণ বাজেট নিয়ে সমস্যা আছে।

ডিসিরা এক কোটি টাকা করে বরাদ্দ ও একটি ব্যাংক চেয়েছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আজকের আলোচনায় আসেনি, গতকালই তারা এটি চেয়েছে। প্রস্তাবটি সরকারি নথিতে আসবে, তারপর পরীক্ষা নিরীক্ষা করা হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া যাবে।

তিনি বলেন, সরকারি করর্মকর্তারা মানুষের প্রতি যে অনুভূতি প্রকাশ করেছে তা প্রশংসনীয়। যেসব নিয়মকানুন মানুষের কল্যাণের জন্য বাধা হয়ে দাঁড়ায় সেগুলোর পরিবর্তন চায় জেলা প্রশাসকরা।

তিনি আরও বলেন, কৃষিঋণ ও মহিলা ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণে অসুবিধা আছে। এ সমস্যাগুলো মানুষ ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে জানতে হবে। ব্যাংকে যে বরাদ্দ থাকে, ব্রাঞ্চ সেই ঋণ দিতে পারে না। মহিলারা অনেক সময় শর্ত পূরণ করতে পারে না। গরিব মহিলাদের অনেকের জমি নেই, থাকলেও বাবা, মা, স্বামী, ভাইয়ের সমর্থন ছাড়া কিছু করতে পারে না। ফলে এই ক্ষুদ্র ঋণ দিতে সমস্যা হয়। এবং তাদের পরিচয় নিশ্চিত করার জন্য অনেক তথ্য দিতে হয়, ডিসিদের প্রস্তাব হলো সেগুলো সহজ করা।

এ সম্পর্কিত আরও খবর