আন্তর্জাতিক মিডিয়া সম্মেলনে বাংলাদেশের তিন তরুণ

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 01:43:16

আগামী ১৫ জুলাই থেকে ১৭ জুলাই লন্ডনের থমসন রয়টার্স হেডকোয়াটার্সে অনুষ্ঠিত হবে পরবর্তী প্রজন্মের সাংবাদিকতা সম্পর্কিত ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ সম্মেলন। যেখানে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করবেন উদীয়মান তিন তরুণ সাংবাদিক।

ফিউচার নিউজ কনফারেন্সে অংশগ্রহণকারী তিন বাংলাদেশি হলেন- দ্য ডেইলি স্টারের সহ-সম্পাদক আনিলা তারান্নুম এবং আজমিন আজরান এবং সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কমিউনিকেশন্স অফিসার নাফিসা হাসান।

বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম ও ডিজিটাল মিডিয়ার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ব্রিটিশ কাউন্সিল ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ নামে এই সম্মেলনের আয়োজন করছে। যেখানে প্রতিযোগীরা সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ নেওয়ার পাশাপাশি, খ্যাতিমান সাংবাদিকদের সঙ্গে আলোচনার সুযোগ পাবেন। এদের মধ্যে রয়েছেন সানডে টাইমসের চিফ ফরেন করেসপন্ডেন্ট ক্রিশ্চিনা ল্যাম্ব, নিউ দিল্লী টেলিভিশন লিমিটেডের ম্যানেজিং এডিটর শ্রীনিভাষণ জেইন, মিয়ানমার টাইমসের কো-ফাউন্ডার সনি সুই এবং প্রখ্যাত টেড টক বক্তা 'টকিং টু স্পাইডারর্স’ ইন জেল।

প্রতিযোগিতামূলক বাছাই পর্বের মাধ্যমে তিন হাজার প্রতিযোগীর মধ্য থেকে নির্বাচিত হয়েছেন তিন বাংলাদেশি তরুণ সাংবাদিক। বিশ্বের ৫৩টি দেশের ১০০ জন প্রতিনিধির মধ্যে তারা সম্মেলনে লাল সবুজের প্রতিনিধিত্ব করবে। দুই দিনের এ সম্মেলনে, অংশগ্রহণকারীরা শীর্ষস্থানীয় সাংবাদিকদের কাছ থেকে মিডিয়ার অন্তর্নিহিত সব তথ্য জানতে পারবেন, যা তাদের বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে ভূমিকা রাখবে।

প্রতিনিয়ত যেহেতু সংবাদের হেডলাইনের মূল বিষয়ে চলে আসছে মিডিয়ার নাম, সেহেতু সর্বজনীন মূল্যবোধের লক্ষ, সামঞ্জস্যতা ও উপকরণ যা পেশাদারিত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এমন সব কিছুর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে বৈশ্বিক এ আয়োজনে। এছাড়া আলোচনার মূখ্য বিষয়গুলোর মধ্যে থাকবে- মিডিয়া ফ্রিডম বা সাংবাদিকতার স্বাধীনতা ও দায়িত্বশীলতা, সত্যতা ও স্বচ্ছতা, পাঠক বা দর্শকের ক্ষমতায়ন এবং বিদ্বেষমূলক মনোভাব চ্যালেঞ্জ করা।

সম্মলনে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী ডেইলি স্টারের একজন সহ-সম্পাদক আজমিন আজরান বলেন, ‘সংবাদ যেভাবে পঠিত এবং উৎপাদিত হয়, তা প্রতিনিয়ত পরিবর্তনশীল। এফএনডব্লিউ আমাকে বর্তমান ধারার সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ দেবে এবং সেখানে আমি আমার অভিজ্ঞতা অন্যদের সঙ্গে ভাগ করে নেওয়ার সুযোগ পাব।’

রয়টার্সের সাবেক এডিটর ইন চিফ এবং ফিউচার নিউজ অ্যাডভাইজরি বোর্ডের সভাপতি মার্ক উড বলেন, ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড বিশ্বের উদীয়মান সাংবাদিকদের কাছে বেশ আকর্ষণীয়। এ সম্মেলনটি মুক্ত গণমাধ্যম এবং দায়িত্বশীল সাংবাদিকতার গুরুত্ব প্রচার করে। অভিজ্ঞ সাংবাদিকদের কাছ থেকে অংশগ্রহণকারী তরুণরা নানা দিক-নির্দেশনা অর্জন করতে পারবেন। এছাড়া ধারাবাহিক কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা খ্যাতনামা নিউজরুম পরিদর্শন করতে পারবেন এবং গবেষণা, সম্পাদনা এবং প্রোডাকশন দক্ষতা বৃদ্ধি করতে পারবে। একটি সক্রিয় অ্যালুমনাই নেটওয়ার্ক, যারা কিনা পূর্বে এ আয়োজনে অংশ নিয়েছেন এবং অর্জিত অভিজ্ঞতা তাদের কর্ম জীবনে প্রয়োগ করেছেন- তা নতুনদের জন্য অনুসরণীয়।

সম্মেলনের হ্যাশট্যাগ এফএনডব্লিউ১৯

‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ সম্মেলনের জন্য ফিউচার ওয়ার্ল্ডওয়াইড অ্যাডভাইজরি কমিটি গঠিত হয়েছে। ব্রিটিশ কাউন্সিল, বিবিসি, ফেসবুক, সিএনএন, থমসন রয়টার্স, গুগুল নিউজ ইনিশিয়েটিভ, নিউজকোয়েস্ট স্কটল্যান্ড, এসটিভি, দি কুইন্ট, দি থমসন ফাউন্ডেশন এবং ইউকে স্কুল অব জার্নালিজমের মতো বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়া নিয়ে গঠিত হয়েছে এ কমিটি।

সম্মেলনে আর্মেনিয়া, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বাংলাদেশ, ব্রাজিল, বুলগেরিয়া, ক্যামেরুন, কানাডা, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফিজি, ফ্রান্স, জার্মানি, ঘানা, গ্রীস, গুয়াতেমালা, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, আয়ারল্যান্ড, জাপান, কাজাখস্তান, কোরিয়া, কিরগিজস্তান , মাল্টা, মরিশাস, মেক্সিকো, মায়ানমার, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, পাপুয়া নিউ গিনি, পর্তুগাল, রোমানিয়া, স্লোভেনিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ আফ্রিকা, স্পেন, সুদান, থাইল্যান্ড, তিউনিশিয়া, উগান্ডা, ইউক্রেন, উরুগুয়ে, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র , উরুগুয়ে, উজবেকিস্তান, ভিয়েতনাম, জাম্বিয়া ও জিম্বাবুয়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড সম্মেলনে প্রতিনিধিদের বাছাই করা হয় উন্মুক্ত আবেদনপত্রের মাধ্যমে। ১ জুলাই ২০১৯ এর মধ্যে যাদের বয়স ১৮ থেকে ২৫ ছিল, তারা এ সম্মেলনে অংশ নেওয়ার জন্য আবেদন করতে সক্ষম হয়েছিলেন। এ বয়সসীমার মধ্যে সদ্য স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরাও অংশ নিয়েছিলেন। মূলত, সাংবাদিকতার প্রতি উদ্যমী ও আগ্রহীরা আবেদন করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর