চবি'তে আন্তর্জাতিক নজরুল সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-26 22:22:27

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষে 'বাঁশরী ও তূর্যের জয় হোক' শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩০ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের উদ্যোগে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)’র সহায়তায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী অনুষ্ঠিত হয়।

সভাপতি ছিলেন চবি বাংলা বিভাগের সভাপতি ও অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মহীবুল আজিজ। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার, উদ্বোধক ছিলেন ইউজিসি’র সাবেক চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং বিশেষ অতিথি ছিলেন ময়মনসিংহের ত্রিশাল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মুস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে বক্তারা 'নজরুলের সাহিত্য কর্মকে জাতীয় জীবনের এক অপরিহার্য অঙ্গ' হিসাবে উল্লেখ করে বলেন, 'প্রেম-দ্রোহ, সাম্য, মৈত্রী ও মানবতার এক উজ্জ্বল নক্ষত্র জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।' দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিল আন্তর্জাতিক সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের আসানসোল কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোনালিসা দাস, নজরুল সেন্টারের সোশ্যাল এন্ড কালচারাল স্টাডিজের পরিচালক ড. স্বাতী গুহ এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. মানবেন্দ্রনাথ সাহা। আলোচক ছিলেন চবি বাংলা বিভাগের প্রফেসর ড. নুরুল আমিন, প্রফেসর ড. লায়লা জামান ও সাংবাদিক বিশ্বজিত চৌধুরী। সেমিনারে নজরুল ও বিশ্বসাহিত্য, চলচ্চিত্রে নজরুল, নজরুলের শৈশব ও সাম্যবাদের ইশারা বিষয়ক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

 

 

এ সম্পর্কিত আরও খবর