নিয়োগ বাণিজ্য ঠেকাতে পুলিশের সর্বোচ্চ প্রচারণা

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:01:19

দেশব্যাপী শুরু হয়েছে বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদের নিয়োগ পরীক্ষা। শনিবার (২২ জুন) শুরু হওয়া নিয়োগ পরীক্ষাটি বিভিন্ন ধাপে অনুষ্ঠিত হয়ে শেষ হবে আগামী ৯ জুলাই।

প্রতিবারের মতো পরীক্ষার নিয়মাবলী এক থাকলেও এবারের পরীক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে পুলিশ সদর দফতর। গোয়েন্দা সূত্রে জানা গেছে, বাংলাদেশ পুলিশের কনস্টেবল নিয়োগে অনেক দুর্নীতি হয়। এক শ্রেণির দুর্নীতিবাজ পুলিশ সদস্য ও রাজনৈতিক নেতাকর্মীদের কারণে নিয়োগে দুর্নীতি হয়। আর এসব ঘটনার পিছনে থাকে আর্থিক লেনদেন।

তাই এবারের নিয়োগ পরীক্ষায় বাণিজ্য ঠেকাতে বেশ কঠোর অবস্থানে আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ইতোমধ্যেই আইজিপির নির্দেশে কনস্টেবল পদের নিয়োগে বাণিজ্য ঠেকাতে বিশেষ টিম গঠন করা হয়েছে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, প্রতিটি জেলায় একজন করে পুলিশ সুপারের (এসপি) নেতৃত্বে একটি তদারকি টিম রয়েছে। যারা নিয়োগ পরীক্ষা চলাকালীন সময়ে  যেকোনো নিয়োগ বাণিজ্যের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। আর্থিক লেনদেনে জড়িত এবং রাজনৈতিক নেতাদের দিয়ে তদবির করাবে যারা তাদের  গ্রেফতার কিংবা প্রার্থিতা বাতিল করতে পারবে এ টিম।

সদর দফতর সূত্রে আরও জানা গেছে, নিয়োগ বাণিজ্য ঠেকাতে বিভাগীয় শক্ত অবস্থানের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে সর্বোচ্চ প্রচারণা চালাচ্ছে পুলিশ। নিয়োগ বাণিজ্যে পরীক্ষার্থীরা যেন পা না বাড়ায়, সেই বিষয় প্রাধান্য পাচ্ছে এসব প্রচারণায়। ফেসবুক, ইউটিউব ও হোয়াটসঅ্যাপে পুলিশ সদর দফতর থেকে প্রকাশিত হচ্ছে নানা সচেতনতামূলক ভিডিও কন্টেন্ট ও পোস্ট। এছাড়া পুলিশের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশের নিয়োগ বাণিজ্যের বিরুদ্ধে নানা পোস্ট শেয়ার করছেন এবং দিচ্ছেন।

সম্প্রতি পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের ফেসবুকে পেজে একটি ভিডিও প্রকাশ করা হয়। ভিডিওটিতে দেখানো হয়, একজন নিয়োগ প্রত্যাশী ফরম কেনার সময় দালালের খপ্পরে পড়েন। এই পরীক্ষার্থী ৭ লাখ টাকা দেন পুলিশের চাকরির জন্য দালালকে।

এ সময় দালাল তার ঠিক করা এক পুলিশ কর্মকর্তার সঙ্গেও ওই পরীক্ষার্থীর পরিচয় করিয়ে দেন। কিন্তু পরীক্ষা শেষে ওই পরীক্ষার্থী দেখেন তিনি পাস করেননি। পরে একাধিকবার তিনি ওই কর্মকর্তা ও দালালকে ফোন দিলে ফোন বন্ধ পান। নিয়োগ বাণিজ্য নিয়ে এভাবেই ভিডিওটিতে প্রতারণার বিষয়টি তুলে ধরা হয়।

ভিডিওটিতে শেষে পুলিশের চাকরি প্রত্যাশীদের উদ্দেশে বলা হয়, ‘কোনো টাউট, বাটপার বা প্রতারকের খপ্পরে পড়বেন না। আর্থিক লেনদেন বা কোনো প্রকার অবৈধ-পন্থা অবলম্বনে কোনো প্রমাণ পাওয়া গেলে যে কোনো পর্যায়ে নিয়োগ বাতিল করা হবে। নিয়োগ পরীক্ষায় কেউ অনিয়ম-দুর্নীতি বা প্রতারণার চেষ্টা করলে তাকে ধরিয়ে দিন।

নিয়োগ সংক্রান্ত যে কোনো অভিযোগ জানাতে পারেন আইজিপি কমপ্লেইন সেলে: 01769693535 অথবা 01769693535।’

এ বিষয়ে পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের পুলিশ সুপার (এসপি) কামরুজ্জামান বার্তা২৪.কমকে জানান, এবারের পুলিশের কনস্টবল নিয়োগ পরীক্ষায় নিয়োগ বাণিজ্যের বিরুদ্ধে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়টি তুলে ধরা হচ্ছে।  নিয়োগ নিয়ে মানুষের সামনে প্রতারণার বিষয়গুলো আনার চেষ্টা করা হচ্ছে।

এদিকে নিয়োগ বাণিজ্যের বিষয়ে গত বৃহস্পতিবার (২০ জুন) আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জানান, স্বচ্ছতার মাধ্যমেই পুলিশ কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। নিয়োগে কোনো ধরনের ঘুষ লেনদেন করলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর