‘ঈদযাত্রায় উত্তরের যাত্রীদের ভোগান্তি কম হবে’

বিবিধ, জাতীয়

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 11:19:02

উত্তরবঙ্গের যাত্রীদের বাসে ঈদযাত্রার অপর নাম ভোগান্তি। গত কয়েক বছরে সড়ক পথে ঈদযাত্রায় গন্তব্যে পৌঁছুতে প্রায় সময়ই নাভি:শ্বাস উঠে যায় যাত্রীদের।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ফোর লেনে রূপান্তরের কাজ, প্রায় ২০টি ছোট বড় পুল, ব্রিজ, কালভার্ট নির্মাণ কাজের কারণে গত কয়েক বছর ধরেই এই মহাসড়কে ঈদযাত্রা অনেকটা বিভীষিকার মত। ফোর লেনের কাজ এখনো পুরোটা শেষ হয়নি শুধুমাত্র কয়েকটা পুল ব্রিজ উদ্বোধন করে যানবাহন চলাচল করা শুরু হয়েছে। এ বছর ঈদযাত্রায় তাই যাত্রীদের ভোগান্তি তুলনামূলক কম হবে বলে আশাবাদ পরিবহন সংশ্লিষ্টদের।

শুক্রবার (১০ মে) রাতে গাইবান্ধা যাব বলে রাত সোয়া ১০টায় কল্যাণপুরের এস আর ট্রাভেলসের কাউন্টারে যাই। কাউন্টার ভর্তি যাত্রী তখন বাসের জন্য অপেক্ষা করছে। কেউ কেউ কাউন্টারের বাইরে ফুটপাতেও বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছে। কাউন্টারের টিকেট বিক্রেতাদের অনেকে যাত্রীদের নিয়ে ব্যস্ত, কারো মনোযোগ মোবাইলে। তবে কাউন্টারের পরিবেশ এখনো ঈদ মৌসুমের মত নয়।

যে বাস আগে পাব সেটাতেই গাইবান্ধা যাওয়ার ইচ্ছে আমার। কাউন্টারে থাকা টিকেট বিক্রেতার কাছে টিকেট চাইলাম। বিক্রেতার উত্তর গাইবান্ধার শেষ গাড়ি রাত সাড়ে ১১ টায়। ভাড়া ৪৫০ টাকা (নন এসি)। সাড়ে ১১ বাজতে তখনও সোয়া এক ঘণ্টা বাকী।

পাশেই শ্যামলী পরিবহনের কাউন্টার। তাই সেখানে খোঁজ নিতে চলে গেলাম। শ্যামলী পরিবহনের টিকেট বিক্রেতার কাছে বাসের কথা জানতে চাইলে তিনি জানান, সাড়ে ১০টায় তাদের একটা বাস আছে। ভাড়া ৪০০ টাকা (নন এসি)। আমি সে টিকেট কেটে নিলাম।

টিকেট বিক্রেতার নাম মোহাম্মদ মিলন। মধ্য বয়স্ক। চোখে মোটা ফ্রেমের পুরানো চশমা। তার কছে রাস্তার অবস্থা সম্পর্কে জানতে চাইলাম। কিছুটা হাসিমুখেই তিনি উত্তর দিলেন, 'আগের চেয়ে ভালো, ঢাকা টাঙ্গাইল রোড বঙ্গবন্ধু সেতু পর্যন্ত বেশ ক্লিয়ার। এবারের ঈদে ভোগান্তি কম হতে পারে।'

তবে মিলনের কথা শেষ না হতেই পাশে থাকা অপর টিকেট বিক্রেতা কথা টেনে নিয়ে বলেন, কম হলেও ততটা কমবে না, কারণ এখনো ঢাকা-কালিয়াকৈর রোডে অনেক ব্রিজের কাজ শেষ হয়নি। আবার সিরাজগঞ্জ থেকে রংপুর পর্যন্ত ফোর লেনের কাজ শুরু হবে। তখন আবার একই অবস্থা হবে।

তার কথায় সায় দেন মিলন। এবার তিনি বলেন, 'আসলে উন্নয়ন কাজ শুরু হলে সাময়িক অসুবিধা হবেই। উন্নয়ন হতে সময় লাগে। কোন কোন দেশে ৫০ বছর ১০০ বছর লেগে যায় সমস্ত উন্নয়ন কাজ শেষ হতে। আমাদের দেশে গেল ৫/৭ বছরে বড় বড় উন্নয়ন কাজ শুরু হয়েছে।'

তাকে জিজ্ঞেস করলাম ঈদের টিকেট কবে বিক্রি শুরু হবে? তিনি জানান, '১৫ রোজা থেকে ঈদের অগ্রিম টিকেট বিক্রি হতে পারে। এখনো নিশ্চিত নয়। তবে আগে ভাগেই যাওয়া ভালো।'

এদিকে সরেজমিনে ঢাকা-টাঙ্গাইল সড়কে দেখা যায়, ফোর লেনের কাজ অর্ধসম্পন্ন। কোথাও কোথাও রাস্তা খানা খন্দে ভরা, কোথাও পিচ উঠে গিয়ে মাটি বেরিয়ে আছে। আর প্রায় জায়গাতেই মহাসড়কের বাম পাশ যতটা নিচু ঠিক ততটাই অমসৃণ, যা গাড়ি চলাচলের অনোপযুক্ত। এছাড়া এখনো মহাসড়কে কয়েকটা ব্রিজে শুধু লোহার রড় গাঁথানো আছে কিন্তু ঢালাই দেয়া নেই। দীর্ঘদিন ধরে এগুলো এভাবেই অঝে। আসন্ন ঈদের আগেই এগুলা ঠিক হবে না বলেই বিশ্বাস স্থানীয়দের।

এ সম্পর্কিত আরও খবর