রমজানের পবিত্রতা রক্ষায় ডিএসসিসির নানা উদ্যোগ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:49:31

রমজানের পবিত্রতা রক্ষার পাশাপাশি মুসল্লিরা যেন নির্বিঘ্নে ইবাদত করতে পারেন, সে লক্ষ্যে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

উদ্যোগগুলো হলো-

  • ভেজাল খাদ্য রোধ ও নিত্যপ্রয়োজনীয় খাদ্যের দাম সহনীয় রাখা।
  • রোজাদারদের কষ্ট লাঘব ও সুন্দরভাবে মসজিদের নামাজ আদায় করতে পারে, সেজন্য মসজিদের আশপাশের রাস্তা খোঁড়াখুঁড়ি বন্ধ করা।
  • ময়লা আবর্জনা পরিষ্কার পরিছন্ন রাখা এবং সেহরি ও ইফতারে কোনো পচা কিংবা বাসি খাবার বিক্রি না করার বিষয়ে নজরদারি করা।

এছাড়াও সব রাস্তা চলাচলের উপযোগী করার পাশাপাশি মশার কামড় রোধে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোগগুলো বাস্তবায়ন করতে কয়েকটি কমিটি করা হয়েছে। এগুলো হচ্ছে- বাজার মনিটরিং টিম, পরিষ্কার পরিচ্ছন্ন টিম, স্বাস্থ্য বিষয়ক টিম ইত্যাদি।

সোমবার (৬ মে) দুপুরে মাংস ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, রমজান মাসে নিত্যপ্রয়োজনী দ্রব্য পর্যাপ্ত পরিমাণে রয়েছে। গতবারের মতই এবারও দ্রব্যমূল্য কম থাকবে। কিছু ক্ষেত্রে গত বছরের চেয়ে কমবে। এটা ব্যবসায়ীরা আমাদের আশ্বস্ত করেছেন। এখন এটা বাস্তবায়নের পালা।

মেয়র বলেন, দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন রেস্তোরাঁ মালিক, ফল ব্যবসায়ীসহ অনান্যদের সঙ্গে আলোচনা করেছি। তাদের বলেছি, কোনো রোজাদার যেন সেহরি ও ইফতারের খাবার খেয়ে অসুস্থ না হন। হোটেল-রেস্তোরাঁগুলোতে যেন পচা বা বাসি খাবার পরিবেশন করা না হয় সেজন্য আহবান জানিয়েছি। এগুলো দেখভালের জন্য যেমনি দক্ষিণ সিটি করপোরেশনের নেতৃত্বে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের একটি টিম অভিযান চালানো হবে; ঠিক তেমনি ভেজাল খাবার বিরোধী টিমও মঙ্গলবার (৭ মে) থেকে মাঠে থাকবে।

এছাড়া, রমজানের পবিত্রতা রক্ষায় ক্লাব, বার, রেস্তারাঁগুলোতে মদ, জুয়া হাউজিসহ অন্যান্য কার্যক্রম থেকে বিরত থাকতে বলেছেন সাইদ খোকন।

প্রাতিষ্ঠানিক উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন বাহিনীকে আহবান জানিয়েছি। যাতে রমজান মাসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সম্পূর্ণরূপে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। মসজিদের আশপাশ এলাকায় যাতে ময়লা আবর্জনা না থাকে। এছাড়াও মুসল্লিদের কষ্ট লাঘবে রাস্তার খোঁড়াখুঁড়ি বন্ধ করে যাতায়াতের উপযোগী করার আহবান জানিয়েছি।

সভায় বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি ও ঢাকা মহানগর মাংস ব্যবসায়ী সমিতির প্রতিনিধিদের পাশাপাশি সিটি করপোরেশনের কর্মকর্তা ও বিভিন্ন সুপারশপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর